শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বড় দরপতনে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ৬:২০ পিএম

পতনের মধ্যে থাকা দেশের শেয়ারবাজারে রোববার (৮ ডিসেম্বর) বড় দরপতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতনের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট কমে চার হাজার ৫৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট কমে এক হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট কমে এক হাজার ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের পতনের পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইতে দিনভর লেনদেনে অংশ নেয়া ৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২৭৩টির। আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি এক লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৩২ কোটি ৪১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮৩ কোটি ৪০ লাখ টাকা। সেই সঙ্গে ৯ কার্যদিবস পর ডিএসইতে চারশ’ কোটি টাকার কম লেনদেন হলো।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৯ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন