ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৪:৫৯ পিএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় ধরনের উত্থানের আভাস মেলে। প্রথম অধা ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে যায়। পরের দেড় ঘণ্টা সূচকের উত্থান আরও বেগবান হয়। ফলে দুপুর ১২টা ২২ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ৭৩ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু এরপর কিছুটা নিম্নমুখী হয়ে পড়ে সূচক। শেষ ঘণ্টার লেনদেনে অংশ নেয়া বেশ কয়েকটি প্রতিষ্ঠানের দরপতন হওয়া সূচকের বড় উত্থান আটকে যায়। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৮৫ পয়েন্টে এবং ডিএসইর শরিয়াহ্ ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এ উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারে লেনদেনে অংশ নেয়া ২৩৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ৮৪টির। ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারে লেনদেন হয়েছে ৬০৯ কোটি ছয় লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১৯ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৮৯ কোটি ৩২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৪ লাখ টাকা। ১৫ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ফার কেমিক্যাল, ড্যাফোডিল কম্পিউটার, ওরিয়ন ইনফিউশন, লাফার্জাহোলসিম বাংলাদেশ, সিলভা ফার্মাসিউটিক্যাল, ওরিয়ন ফার্মা এবং গ্রামীণফোন।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮২টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৫২টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন