ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক কমেছে শেয়ারবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৭:১৭ পিএম

ধারাবাহিক পতনে পুঁজিবাজার। কয়েকদিনের উর্ধ্বমুখীতার পর টানা চতুর্থদিন পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছ। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছ ৪ হাজার ৬২১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪, ডিএসই-৩০ সূচক ২০ এবং সিডিএসইটি সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭০, ১৫৫১ ও ৯২২ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৯ কোটি ১২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬০০ কোটি ৫৬ লাখ টাকার।

ডিএসইতে মঙ্গলবার ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির বা ৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১২৫টির বা ৩৫ শতাংশের এবং ৫১টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ২০ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ কোটি ৩২ লাখ টাকর ভিএফএস থ্রেড ডাইংয়ের এবং তৃতীয় সর্বোচ্চ ১৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ইন্দো-বাংলা ফার্মার।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে গ্রামীণফোন, ওরিয়ন ইনফিউশন, ফরচুন সুজ, সায়হাম কটন, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা এবং ওরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। গতকাল সিএসইতে ২১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন