রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ব্যতিক্রমধর্মী পুরুষ রান্নার উৎসব

গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি থেকে | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কাজকে নারী পুরুষে ভাগ না করে কাজকে শুধু কাজ হিসেবেই প্রতিষ্ঠিত করতে দিনাজপুরের ঘোড়াঘাটে অনুষ্ঠিত হলো সম্পূর্ণ ব্যাতিক্রমধর্মী ভিন্নরুপে পুরুষ রান্নার উৎসব। পুরুষদের এমন রান্নার উৎসবে আসতে পেরে খুশি দর্শনার্থীরা। তেমনি উৎসবে যোগ দিতে পেরে ও নারীদের মতো রান্না করতে পেরে খুশি অংশগ্রহণকারী পুরুষরাও।
একশন এইড বাংলাদেশ ঘোড়াঘাটের পাওয়ার প্রকল্পের আয়োজনে গত সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘোড়াঘাট উপজেলা পরিষদ চত্বরে দিনব্যাপী রান্না উৎসব অনুষ্ঠিত হয়। দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিক এর শুভ উদ্বোধন করেন।
উৎসবে দিনাজপুর ও গাইবান্ধা জেলার ২৪ জন পুরুষ ২৪টি স্টল দিয়ে অংশগ্রহণ করেছেন। তারা হরেক রকমের রান্না করে প্রদর্শন করেন। শুধু তাইনা তারা বিভিন্ন ধরনের যেসব খাবার পিঠা পায়েস রান্না করেছে যার স্বাদও অতুলনীয় ঘোড়াঘাটে এধরনের উৎসব আগে কখনও হয়নি এবারই প্রথমবার করা হয়েছে। আমাদের দাবি এমন আয়োজন যেন প্রতিবছরই করা হয়। এতে করে নারী পুরুষ ভাগাভাগি করে সংসারের কাজ কর্ম সম্পাদন করতে পারবে।
রান্না মেলায় আগত দর্শনার্থী সামসুল ইসলাম সামু জানায়, নারীরাই যে শুধু রান্না করতে পারে সেই ধারণা পাল্টিয়ে দিতে ও পুরুষরাও তাদের মতো রান্না করতে পারে এইধারণা সাধারণের মাঝে ছড়িয়ে দিতে এ উৎসবে যোগ দেয়া। নারীদের পাশাপাশি পুরুষরাও বেশ ভালো সুন্দর রান্না করতে পারে সেটা দেখা যাচ্ছে। আয়োজক একশন এইড বাংলাদেশ প্রকল্প অফিসার সামীয়ুর রহমান জানায়, কাজকে শুধু কাজ হিসেবে কাজ মনে করার উদ্দেশ্যেই এই আয়োজন। নারীরা সাংসারিক যে কাজগুলো করে সেই অর্থে সেগুলোর প্রতিদান পায়না তেমনি তারা কোনো অর্থনৈতিক কাজে সম্পৃক্ত হতে পারেনা।
ঘোড়াঘাট ইউএনও ওয়াহিদা খানম জানায়, নারীর পাশাপাশি পুরুষরাও যে রান্নার কাজে ও গৃহস্থালীর কাজে নারীকে সহযোগিতা করতে পারে এতে নারীরা অন্যান্য কাজে অংশগ্রহণ করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন