শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনসনের জয়ে যুক্তরাষ্ট্র ও ইসরাইল উল্লাস প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ৪:২৫ পিএম

ব্রিটেনের সংসদ নির্বাচনে কনজারভেটিভ দলের বিজয় নিশ্চিত হওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আগামী ৩১ জানুয়ারির মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ থেকে বিচ্ছেদ বা ব্রেক্সিট সম্পন্ন করা হবে। ব্রিটেন তার সীমান্ত, অর্থ, বাণিজ্য, আইন ও অভিবাসন ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ পুনপ্রতিষ্ঠা করবে বলে তিনি জানান।
শুক্রবার লন্ডনে বিজয় পরবর্তী এক সমাবেশে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এই বিজয়ের পর ব্রেক্সিট নিয়ে আর কোনো যদি, কিন্তু নেই। নির্ধারিত সময়ের মধ্যেই ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে।
হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে ৬৪৯টি আসনের ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩৬৪ আসন এবং জেরিমি করবিনের লেবার পার্টি পেয়েছে ২০৩ আসন।
৬৫০ আসনের হাউস অব কমন্সে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২৬ আসন। কিন্তু কনজারভেটিভরা তার চেয়ে অনেক বেশি আসন পেয়েছে।
সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় এবং দলীয় আইনপ্রণেতাদের বিরোধিতার কারণে গত তিন বছরেও ব্রেক্সিট কার্যকর করতে পারেনি ক্ষমতাসীন কনজারভেটিভরা। তাই একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে প্রধানমন্ত্রী বরিস জনসন এই নির্বাচনের ডাক দিয়েছিলেন। গত পাঁচ বছরেরও কম সময়ে এটি দেশটিতে তৃতীয় নির্বাচনের ঘটনা।
এদিকে, বরিস জনসনের জয়ে উল্লাস প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিজয়ের জন্য বরিস জনসনকে অভিনন্দন জানিয়ে ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন। তিনি লিখেছেন, ব্রেক্সিটের পর ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র স্বাধীনভাবে নতুন একটি বড় ধরনের বাণিজ্য করতে পারবে। ব্রিটেনের সঙ্গে এ সংক্রান্ত নতুন চুক্তি অনেক বড় এবং আকর্ষণীয় হতে পারে বলে তিনি ইঙ্গিত দেন।
একইভাবে উল্লাস প্রকাশ করেছে ইহুদিবাদী ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎস এক টুইটে বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন। নির্বাচনের আগে তিনি এক হস্তক্ষেপমূলক বক্তব্যে ব্রিটেনের লেবার পার্টিকে পরাজিত করার আহ্বান জানিয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন