শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতকে বলেছি অবৈধ লোক থাকলে যথার্থ প্রক্রিয়ায় পাঠাও

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারতের নাগরিক তালিকা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তারা আমাদের আশ্বস্ত করেছে। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। এছাড়া বাংলাদেশের নাগরিকদের ভারতের উত্তর-প‚র্ব রাজ্যে ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই। গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন। তিনি আরো বলেন, ভারত অনুপ্রবেশ করাচ্ছে না। ভারত থেকে বাংলাদেশের নাগরিক নয়, এমন কেউ ঢুকতে চাইলে তাদেরকে বিদায় করে দেয়া হবে। আমরা ভারতকে বলেছি, আমাদের কোনো অবৈধ লোক তোমাদের দেশে থাকলে স্ট্যান্ডার্ড প্রসিডিউরের (যথার্থ প্রক্রিয়ায়) মাধ্যমে তাদের ফেরত পাঠাও।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি ভারতীয় কর্তৃপক্ষকে বলেছি, কাউকে পুশব্যাক করবেন, এটি পাঠানোর একটি প্রক্রিয়া আছে। বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদ‚ত রিভা গাঙ্গুলির সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন বাংলাদেশের ক্ষতি হবে, এমন কোনো কিছু ভারত করবে না।

সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন দেখে ভারত থেকে ফড়িয়া ধরে এদেশে লোক আসছে। যারা আসছেন তারা কাজকর্ম পাচ্ছেন। ভারতের তুলনায় আমাদের অর্থনৈতিক অবস্থা ভালো। ফড়িয়ারাও গরিব মানুষদের বলছে, বাংলাদেশে গেলে তোমাদের না খেয়ে থাকতে হবে না। তবে বাংলাদেশের লোক ছাড়া অন্য কেউ এদেশে ঢুকলে তাদের বিদায় করে দেয়া হবে। ভারতের এনআরসি প্রকাশের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের নাগরিকপঞ্জি নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তারা আমাদের আশ্বস্ত করেছে। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। তাছাড়া রাজনৈতিক উদ্দেশ্যে দেশটির কোনো কোনো নেতা বিভিন্ন বক্তব্য দিচ্ছেন। আমরা সেসব বক্তব্য আমলে নিচ্ছি না। কারণ সরকারের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে।

ভারত সফর বাতিল প্রসঙ্গে জানতে চাইলে ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু সরকারের একটি অলিখিত নিয়ম আছে মন্ত্রী, সচিব একই সময়ে বিদেশে যাওয়া যায় না। আমার ভারত সফরে যাওয়ার সময় প্রতিমন্ত্রী-সচিব বিদেশে অবস্থান করছেন। সে কারণে সফর বাতিল করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন