শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চার জাতি টুর্নামেন্ট চায় তিন মোড়ল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ঐক্যবদ্ধ হয়েছে ক্রিকেটের তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই), ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) মিলে প্রতি বছর একটি চার জাতি টুর্নামেন্ট আয়োজন করতে চায়। শিগগিরই এই তিন বোর্ড বিষয়টি নিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দ্বারস্থ হবে। 

১৯৯২ সালে হিরো কাপের পর (এশিয়া কাপ ছাড়া) চার জাতি টুর্নামেন্টের ওপর নিষেধাজ্ঞা দেয় আইসিসি। যে কারণে এই টুর্নামেন্ট আয়োজন করতে আইসিসির সম্মতির প্রয়োজন বোর্ডগুলোর। এরই ভিত্তিতে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার দ্বারস্থ হতে যাচ্ছে ক্রিকেটের এই তিন মোড়ল। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি, সেক্রেটারি জয় শাহ আগামী সপ্তাহে লন্ডনে ইসিবি প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসতে পারেন। এ ছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়া সভাপতি কেভিন রবার্টস আগামী মাসে এই বৈঠক করতে ভারত সফর করবেন।
ধারণা করা হচ্ছে, আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মাঠে গড়াতে পারে টুর্নামেন্টটি। সেটা হলে অস্ট্রেলিয়ায় হবে সিরিজটি। তবে রোটেশন পদ্ধতিতে তিন দেশে প্রতি বছর আয়োজিত হবে সিরিজটি। অক্টোবর-নভেম্বরে সিরিজটি আয়োজন করতে চায় বিসিসিআই। ইসিবি চায় গ্রীষ্মের শেষে আর ক্রিকেট অস্ট্রেলিয়া চায় ফেব্রুয়ারি বা মার্চের দিকে সিরিজটি আয়োজন করতে। এই তিন দলের সঙ্গে চতুর্থ দল কে হবে, সেটার সিদ্ধান্ত নেয়া হবে পরে।
বিসিসিআই এক বিবৃতিতে বলেছে, ‘প্রাথমিক বৈঠক বেশ ভালো হয়েছে সবার সঙ্গে। সবাই উচ্ছ্বসিত সিরিজটি আয়োজন করা নিয়ে। আমরা চাই অক্টোবর-নভেম্বরের দিকে এটা আয়োজন করতে। এ সময় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া তেমন ক্রিকেট খেলে না। তাই সুযোগ আছে, কাজে লাগানোর চেষ্টা চলছে।’ আইসিসি অবশ্য বিশ্বকাপের আগে এমন টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে ইতিবাচক নয়। যদিও তিন বোর্ড বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি ফরম্যাটে চার জাতির এই টুর্নামেন্ট আয়োজন করতে চায়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সিরিজটি আয়োজন করতে চায় তিন বোর্ড। কিন্তু সে সময় বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ থাকায় বাধার মুখে পরতে পারে তিন মোড়লের এই পরিকল্পনা। যদিও আইসিসির সিদ্ধান্তের অপেক্ষায় আছে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Kabir Ahmed ২৩ ডিসেম্বর, ২০১৯, ১১:১৪ এএম says : 0
এই টুর্নামেন্ট না হওয়াটাই ভালো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন