শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সারা দেশে দুই পরীক্ষায় ৩৩ প্রতিষ্ঠানের কেউই পাস করেনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৪১ পিএম

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার সারাদেশে জেএসসি-জেডিসিতে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। গত বছর এ হার ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এই হিসেবে গতবারের চেয়ে এবার বেড়েছে ২.০৭ শতাংশ। অন্যদিকে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯। এছাড়া ৩৩ প্রতিষ্ঠানের পাস করেনি কেউ।

আজ মঙ্গলবার (৩১ ডিসম্বের) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এসব তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

পাস না করা ৩৩ প্রতিষ্ঠানের মধ্যে জেএসসিতে ১৪টি এবং জেডিসিতে ১৯টি প্রতিষ্ঠান।

এর আগে গণভবনে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এরপর বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

গত ১৭ থেকে ২৪ নভেম্বর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় সারাদেশে ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী শিক্ষার্থী অংশ নিয়েছে। অন্যদিকে, একই সময় অনুষ্ঠিত হওয়া জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী অংশ নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ahammad ৩১ ডিসেম্বর, ২০১৯, ১:২৪ পিএম says : 0
যেসব শিখ্খা প্রতিষ্ঠানের কোন ছাএছাএী উর্তিন্ন হয় নাই, সেই সকল প্রতিষ্ঠানের এমপিও বাতিল করার দাবী জানাচ্ছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন