শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক পদোন্নতি পেলেন রূপ রতন পাইন, মো. সিরাজুল ইসলাম ও তাসনিম ফাতেমা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ৬:২৬ পিএম

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক পদে এক সঙ্গে তিন জন পদোন্নতি পেয়েছেন। এরা হলেনÑডেট ম্যানেজমেন্ট ডির্পাটমেন্টের উপমহাব্যবস্থাপক রূপ রতন পাইন, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের উপমহাব্যবস্থাপক মো. সিরাজুল ইসলাম এবং গবেষণা বিভাগ (লাইব্রেরি উপবিভাগের) উপমহাব্যবস্থাপক জনাব তাসনিম ফাতেমা।
সোমবার (৩০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক অফিস নির্দেশে রূপ রতন পাইনকে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি প্রদান করা হয়। তিনি পটুয়াখালি জেলার বাউফল উপজেলার সন্যাসী কান্দা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। পাইন ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে অনার্সসহ ¯œাতকোত্তর এবং পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমবিএ (ফাইন্যান্স) ডিগ্রীও অর্জন করেন। তিনি ১৯৯৬ সালে মেধা তালিকায় ১ম স্থান অর্জন করে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন।
পাইন বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিস, প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, একাউন্টস এন্ড বাজেটিং ডিপার্টমেন্ট, ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট, ব্যাংক প্রবিধি ও নীতি বিভাগে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি শ্রীলংকা, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, হংকং. সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, জার্মানী, দক্ষিণ কোরিয়া ভ্রমন করেন। পেশাগত দক্ষতার স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লীয়জ রিকগনিশন অ্যাওয়ার্ড লাভ করেন।
একই সঙ্গে দিনের অপর এক অফিস নির্দেশে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পেয়েছেন ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের উপমহাব্যবস্থাপক মো. সিরাজুল ইসলাম। তিনি কুষ্টিয়া জেলার খোকসা থানার আজইল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গনিত এ অনার্সসহ ¯œাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্ট্যাডিজ ডিপার্টমেন্ট হতে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (এমডিএস) ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৬ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করে ব্যাংক পরিদর্শন বিভাগ-১, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, এন্টি মানি লন্ডারিং ডিপার্টমেন্ট ও ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি যুক্তরাস্ট্র, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, তুরস্ক, বাহরাইন, দক্ষিন কোরিয়া, হংকং, সিংগাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, নেপালসহ বিভিন্ন দেশ ভ্রমন করেন।
এছাড়া একই দিনে বাংলাদেশ ব্যাংকের অপর এক অফিস নির্দেশে মহাব্যবস্থাপক (এক্স ক্যাডার-লাইব্রেরি) পদে পদোন্নতি পেয়েছেন তাসনিম ফাতেমা। তাসনিম সিরাজগঞ্জ জেলার চৌহালী থানার বাঘুটিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানে বিএ (অনার্স) সহ ¯œাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ২০০০ সালে সহকারী পরিচালক (লাইব্রেরি) হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে ২০১০ সালে তিনি এসোসিয়েশন অব রিসার্চ লাইব্রেরিজ এর আয়োজনে আমেরিকায় অনুষ্ঠিত ‘লাইব্রেরি এসেসমেন্ট কনফারেন্সে’ এবং ভারত সরকারের ‘আইটেক স্কলারশিপে’ ২০১৯ সালে ভারতের চেন্নাইতে ২ সপ্তাহ ব্যাপী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। তাসনিম বাংলাদেশ ব্যাংকের গ্রন্থাগার আধুনিকায়ন ও ‘ইনস্টিটিউশনাল রিপোজিটরি’ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। বর্তমানে এ গ্রন্থাগারটি দেশের অন্যতম সেরা বিশেষায়িত গ্রন্থাগার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন