সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বালুর পরিবর্তে মাটি

আক্কেলপুরে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

মুহাম্মদ আবু মুসা, জয়পুরহাট থেকে | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

জয়পুরহাটের আক্কেলপুরে একটি গ্রামীণ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নির্মাণ কাজে নিম্নমানের ইট এবং বালির পরিবর্তে মাটি ব্যবহার করা হচ্ছে বলে দাবি এলাকাবাসীর।
সরেজমিনে দেখা যায়, উপজেলার উত্তর রামশালা (শান্তির মোড়) গ্রামে পাঁচশ’ মিটারা সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত¡াবধানে পাকাকরণ কাজ করা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ২৯ লাখ টাকা। কাজটি করছেন নওগাঁর মিলন টের্ড্রাস, প্রোপ্রাইটর দেওয়ান ছেকার আহম্মেদ শীষাণ নামে এক ঠিকাদারী প্রতিষ্ঠান। এলাকাবাসীর ভাষ্য, কাজের মান অত্যন্ত নিম্নমানের হচ্ছে। আমরা কয়েকবার ঠিকাদারের প্রতিনিধির সাঙ্গে কথা বলেছি, কিন্তু কোন কাজ হয়নি। দরপত্রের নিয়ম না মেনে ইচ্ছামতো কাজ করছেন ঠিকাদার।
রামশালা গ্রামের বাসিন্দা চান্দু মন্ডল বলেন, গত এক মাস পূর্বে থেকে আমাদের গ্রামের সড়কটি পাকাকরণ কাজ চলছে। শুরুতে সড়কে ইটের খোঁয়াগুলো ভালই ছিল। এখন বাইর থেকে ট্রাকে করে নিম্নমানের ইটের খোঁয়া বালু দিয়ে মিশিয়ে সড়কে দেয়া হচ্ছে। উত্তর রামশালা (শান্তির মোড়) গ্রামের বাসিন্দা আক্কাস আলী বলেন, ‘দেখতেই তো পাচ্ছেন বালু না দিয়ে ভিটেমাটির মাটি ট্রাকে করে এনে সড়কে দিচ্ছেন ঠিকাদার, আমরা কি আর কমু সরকারি লোকজনই তো চোখ বুজে আছে। আপনারা লিখলে হয়তো বা আমাদের গ্রামের সড়কের কাজ কিছুটা হলেও ভাল হবে।
ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি জাহিরুল ইসলাম বলেন, ‘আমি টাকা দিয়ে বালু কিনছি মাটি কেন নিব, শুনেছি দুই ট্রাক বালুর সমস্যা আছে সেটি এখনি সরিয়ে নিচ্ছি। এছাড়া কাজে ভাল ইট বালুই ব্যবহার করা হচ্ছে। সড়কটির কাজ দেখাশোনার দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী জিন্নাহ্ বলেন, সড়ক নির্মাণে কোন অনিয়ম হচ্ছে না। উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, সড়কে বালু পরিবর্তে মাটির কথা আপনার কাছ থেকেই আমি প্রথম শুনলাম। আমি এখনি ওই সাইডে যিনি দায়িত্বে আছেন তার কাছ থেকে জেনে নিচ্ছি। যদি নিম্নমানের ইট বালু ব্যবহার করা হয় তাহলে তা অপসারণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন