ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জরুরি বৈঠকে বসছেন এরদোগান-পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ৩:৩২ পিএম | আপডেট : ৩:৩৩ পিএম, ৮ জানুয়ারি, ২০২০

ইরান-যুক্তরাষ্ট্র চলমান উত্তেজনার মধ্যেই আজ বিশেষ বৈঠকে বসতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। বর্তমান বিশ্বের প্রভাবশালী এই দুই রাষ্ট্রনেতার মধ্যকার জরুরি বৈঠকটি হবে ইস্তাম্বুলে। খবর আনাদুলু এজেন্সি।

টার্কস্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে এখন তুরস্কে অবস্থান করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই অনুষ্ঠানে পুতিন ছাড়াও বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভ, সাইবেরিয়ার প্রেসিডেন্ট আলেকজেন্ডার ভিউবিক, আজারবাইজানের জ্বালানিমন্ত্রী পারভিজ শাহবাজ ও হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার ‍সিজ্জারতো উপস্থিত থাকবেন।

সূত্রের মাধ্যমে জানা গেছে, তুরস্কের সঙ্গে প্রাকৃতিক গ্যাস সরবরাহের চুক্তি করেছে রাশিয়া। চুক্তি অনুযায়ী, তুরস্কে ৩ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস রপ্তানি করবে দেশটি। নির্মিত টার্ক্সট্রিম নামে গ্যাস পাইপলাইনটির একটি অংশ রয়েছে স্থলভাগে। ওই অংশটি বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে গ্যাজপ্রম। জানা গেছে, এই পাইপলাইনটি চালু হলে ইউরোপে গ্যাস সরবরাহের জন্য সরবরাহ পথ হিসেবে ইউক্রেনের ওপর নির্ভরতা কমবে রাশিয়ার।

এ দিকে পুতিন ও এরদোগানের কার্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের বরাতে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ইস্তাম্বুলে হতে যাওয়া এরদোগান-পুতিন বৈঠকে জেনারেল সোলাইমানি হত্যা, ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন