রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’ প্রত্যাখ্যান করলো আরব লীগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:৩২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রস্তাবিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ পুরোপুরি প্রত্যাখ্যান করলো মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর সংস্থা আরব লীগ। তাদের দাবি, যুক্তরাষ্ট্র-ইসরায়েলের এ চুক্তিতে ফিলিস্তিনিদের অধিকার ও আকাঙ্খাক্ষার ন্যূনতম প্রতিফলনও নেই।

গতকাল শনিবার (১ ফেব্রুয়ারি) মিশরের রাজধানী কায়রোতে ডাকা আরব লীগের এক জরুরি সভার পর এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানান আরব লীগের নেতারা।

ওই বিবৃতিতে বলা হয়, এ পরিকল্পনা বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে সহযোগিতা করবে না আরব দেশগুলো। ইসরায়েলেরও বল প্রয়োগ করে সেটি বাস্তবায়নের চেষ্টা করা উচিত হবে না।

সমস্যা সমাধানে ‘দুই রাষ্ট্র নীতি’ প্রস্তাব করে আরব লীগ। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলিরা গাজার পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখল করার আগে ফিলিস্তিনের যে সীমান্ত ছিল, সে ভিত্তিতে ফিলিস্তিনের সীমানা নির্ধারণ করার প্রস্তাব দেওয়া হয়। সেই সঙ্গে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার কথা বলা হয়।
গত সপ্তাহে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে মধ্যপ্রাচ্য পরিকল্পনা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই পরিকল্পনায় ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখন্ড হিসেবে দেখানো হয়েছে। এছাড়া ইসরায়েলি দখলদারিত্বের ফলে শরণার্থীতে পরিণত হয়ে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনিদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার অস্বীকার করা হয়েছে। জর্দান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে; যে রাষ্ট্রের নিজস্ব কোনও সেনাবাহিনী থাকবে না।

শনিবার আরব লিগের বৈঠকের পর এক বিবৃতিতে ১৯৬৭ সালের যুদ্ধের আগের সীমান্তের ভিত্তিতে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের ওপর জোর দেওয়া হয়েছে। ওই যুদ্ধের পর পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে পূর্ব জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয় আরব দেশগুলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Aftab Ahmed ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম says : 0
Allha hu Akbar. Oh Muslim leaders please be respect your self. don't need be scared of tagut/evil power. raise your voice Allah will help us insha allah.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন