শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব লীগের হুঁশিয়ারি ইসরাইলকে

গাজায় ফের বিমান হামলা, বেসামরিক ফিলিস্তিনিকে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

সাত বছর পর আবারও লেবাননের প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহ এবং ইসরাইলের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। দক্ষিণ লেবাননে ইসরাইল গত বৃহস্পতিবার যে বিমান হামলা চালিয়েছে তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে আরব লীগ। খবর সিনহুয়ার। সংস্থাটি বলেছে, লেবানন থেকে রকেট হামলার অভিযোগ তুলে ইসরাইল যে বিমান হামলা চালিয়েছে এতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ২২ মুসলিম জাতির এ সংগঠন এক বিবৃতিতে বলেছে, লেবানন একটি কঠিন সময় পার করছে এবং সেখানে আর কোনো উত্তেজনা সৃষ্টি করা মোটেই উচিত হবে না। আরব লীগ আরও বলেছে, ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটর নেতৃত্বাধীন প্রশাসন যে হামলা চালাচ্ছে তার অর্থ হচ্ছে তারা শক্তি প্রদর্শন করছে। এ অবস্থায় বড় ধরনের সংঘাতে না জড়ানোর জন্য লেবাননের বিভিন্ন সংগঠনের প্রতি আরব লীগ আহবান জানিয়েছে। পাশাপাশি লেবাননের চলমান রাজনৈতিক অর্থনৈতিক সংকট মোকাবেলায় সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান হয়।

এদিকে, লেবাননে মোতায়েন জাতিসংঘ বাহিনীর প্রধান ইসরাইল এবং লেবাননকে শান্ত থাকার আহবান জানিয়েছেন। বর্তমান অবস্থাকে যেকোন সময়ের চেয়ে অনেক বেশি নাজুক এবং সংকটাপন্ন বলে উল্লেখ করেছেন তিনি। খবর সিনহুয়া। আবারও এক বেসামরিক ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরাইলি বাহিনী। দখলকৃত পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপনের প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ বের করলে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ হয় ইসরাইলি সৈন্যদের। এতে হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় সময় শুক্রবার ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে নাবলুস শহরে প্রতিবাদ কর্মসূচির আয়োজনে শতাধিক ফিলিস্তিনি জড়ো হয়। বিক্ষুব্ধরা টায়ারে আগুন জ্বালানোর পাশাপাশি ইসরাইলি সৈন্যদের দিকে লক্ষ্য করে ঢিল নিক্ষেপ করে। এছাড়া পেট্রোল বোমা ছোড়া বলেও দাবি করে ইসরাইলি সেনাবাহিনী। ইসরাইলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ওই এলাকায় বিক্ষোভে দাঙ্গার ঘটনা ঘটলে ইসরাইলি বাহিনী পাল্টা সাড়া দেয়। একজন ফিলিস্তিনি নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে এমন খবর আমরা শুনেছি। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরাইলির গুলিতে ৩৮ বছর বয়সী ইমাদ আলী মোহাম্মদ দৈওকত গুলিবিদ্ধ হন। তাকে নাবলুসের হাসপাতালে নেওয়া হলে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

হামলায় আহত ২১ জনকে চিকিৎসা দেওয়ার কথা জানিয়েছে রেড ক্রিসেন্ট। এদের সবাই রাবার বুলেটে বিদ্ধ হন। ইসরাইলের দখলদারিত্ব এবং আগ্রাসনের বিরুদ্ধে প্রায় বিক্ষোভ বের করেন ফিলিস্তিনিরা। এতে ইসরাইলি বাহিনী সঙ্গে সংঘাতের ঘটনা ঘটে। গুলিবিদ্ধ হয়ে হতাহত হন অনেকে ফিলিস্তিনি। এদিকে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। ফিলিস্তিন থেকে বেলুন হামলার জবাবে শনিবার এই হামলা চালানো হয়েছে বলে ইসরাইলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। তবে ইসরাইলি বাহিনীর হামলার ঘটনায় হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। হামলার বিষয়ে ইসরাইলের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, গাজার যেখান থেকে হামাস রকেট হামলা চালায় সেখানে এবং তাদের একটি ভবনে বিমান হামলা চালানো হয়েছে। যদিও হামলার বিষয়ে হামাস এখনো কোনো মন্তব্য করেনি। নিউ প্রেস এক প্রতিবেদনে জানিয়েছে, বেইত হানোন এবং জাবালিয়াসহ তিন স্থানে হামলা চালিয়েছে ইসরাইল। গত ২১ মে ইসরাইল এবং হামাসের মধ্যে ১১ দিনের সংঘাত যুদ্ধবিরতির মাধ্যমে সমাপ্ত হয়। দুপক্ষের সংঘাতে গাজায় ২৫৬ ফিলিস্তিন নিহত হন। অপরদিকে ইসরাইলে নিহত হয় ১৩ জন। সে সময় ফিলিস্তিন থেকে বেলুন হামলায় ইসরাইলের বহু জমি ক্ষতিগ্রস্ত হয়। শুক্রবারও গাজা থেকে ইসরাইলের বিরুদ্ধে বেলুন হামলা চালানো হয়েছে। ইসরাইলের সেনাবাহিনী পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবার দিনভর ফিলিস্তিন থেকে বেলুন ছোড়া হয়েছে।

এর জবাবেই বিমান হামলা চালানো হয়েছে। এর আগে গাজায় নির্বিচারে বিমান হামলা চালানোয় ইসরাইলের বিরেদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনে আন্তর্জাতিক মানবধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। শুক্রবার হিজবুল্লাহর এক বিবৃতিতে জানানো হয়, ইসরাইলি বিমান হামলার জবাবে রকেট ছোড়া হলে সেগুলো খোলা মাঠে বিস্ফোরিত হয়েছে। এতে হতাহতের কোনও তথ্য জানায়নি গোষ্ঠীটি। ইসরাইলি সেনাবাহিনীর দাবি, বেশিরভাগ রকেটই প্রতিহত করেছে তাদের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। আর বাকিগুলো খোলা মাঠে পড়েছে। ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও তথ্য তারাও জানায়নি। তবে উত্তর ইসরাইলের আপার গ্যালিল এলাকায় বিমান হামলার সতর্কতা সংকেত শোনা যায়। অন্যদিকে রকেট হামলার জবাবে আবারও দক্ষিণাঞ্চলীয় লেবাননে বিমান হামলা শুরু করেছে ইসরাইল। সিনহুয়া, নিউ প্রেস, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন