শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লিবিয়ার তুরস্ক সমর্থিত জিএনএ সরকার বৈধ : টিভি সাক্ষাৎকারে আরব লীগ কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০১ এএম

আরব লীগের সহকারী সেক্রেটারি জেনারেল তুরস্ক সমর্থিত জাতীয় চুক্তির (জিএনএ) সরকারকে লিবিয়ার বৈধ কর্তৃপক্ষ বলে অভিহিত করেছেন। গতকাল মিসরের একটি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে হোসাম জাকি বলেছেন যে, স্কিরাত চুক্তি অনুসারে জিএনএ বৈধ, যার একটি অংশ মিসরও।

তিনি বলেন, ‘এটি আরব লীগ, আফ্রিকান ইউনিয়ন এবং জাতিসংঘের অনুমোদিত সরকার’। জাকি যোগ করেন, জিএনএ এবং তুরস্কের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলিও বৈধ। তিনি বলেন, উভয় দলকেই রাজনৈতিক সংলাপে বসতে দেয়া আরব লীগের অবস্থান। জাকি অবশ্য উভয় পক্ষের রাজনৈতিক সদিচ্ছার অভাব আছে বলে অভিহিত করে এই প্রক্রিয়াটিতে থাকা অসুবিধা স্বীকার করেছেন।

স্কিরাত চুক্তিটি মরোক্কোর স্কিরাত শহরে ২০১৫ সালের ডিসেম্বরে স্বাক্ষরিত হয়েছিল। চুক্তির ফলস্বরূপ ফায়েজ আল-সাররাজকে প্রধানমন্ত্রী করে লিবিয়ায় একটি ঐকমত্যের সরকার গঠন করা হয়। খলিফা হাফতার অবশ্য এই চুক্তি মানেননি।
হাফতারের মিলিশিয়ারা ২০১৯ সালের এপ্রিল থেকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত জিএনএ’র বিরুদ্ধে লড়াই করছে। জিএনএ রাজধানীতে আক্রমণ প্রতিরোধের জন্য মার্চ মাসে অপারেশন পিস স্টর্ম শুরু করে এবং স¤প্রতি আল-ওয়াতিয়া বিমানবন্দর এবং তারহুনা শহরসহ কৌশলগত অবস্থানগুলির নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে। সূত্র : আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন