রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শীর্ষ সম্মেলন শুরু, গুরুত্ব হারাচ্ছে আরব লীগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৬:৪২ পিএম

তিন বছর পরে আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে মঙ্গলবার থেকে শুরু হয়েছে আরব লীগের শীর্ষ সম্মেলন। এবার খাদ্য নিরাপত্তা এবং ফিলিস্তিন ইস্যু সম্মেলনের আলোচ্যসূচির শীর্ষে থাকবে।

তবে এবারের সম্মেলন নিয়ে উৎসাহ কম। কারণ মরক্কো এবং সিরিয়াসহ বেশিরভাগ উপসাগরীয় দেশগুলো এতে যোগ দিচ্ছে না। সউদী আরবের ডি ফ্যাক্টো নেতা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান কান ব্যথার কথা বলে বিরত রয়েছেন। এবং লেবাননের প্রেসিডেন্ট ৩০ অক্টোবর পদত্যাগ করার পর তাদের পক্ষ থেকে পাঠানোর মতো কোনো নেতা নেই।

অন্যান্য আঞ্চলিক সংস্থাগুলো মতো আরব লীগ গুরুত্ব ধরে রাখতে পারছে না। তাদের সাধারণ বাজার বা মুদ্রা নেই এবং শান্তি রক্ষাকারী বাহিনী নেই। সদস্য ২২ দেশের মধ্যেও ঐকমত্য সামান্যই রয়েছে। আরব নেতারা ইরান, লিবিয়া, বিরোধপূর্ণ পশ্চিম সাহারা এবং ইসরাইল ও ফিলিস্তিনের সাথে সম্পর্ক নিয়ে দ্বিমত পোষণ করেন। কিছু সাধারণ ভিত্তি খুঁজে পেতে লীগের চেয়ারম্যান, আহমেদ আবুল গীত, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ফলে সৃষ্ট খাদ্য নিরাপত্তা এবং অন্যান্য সমস্যাগুলির উপর ফোকাস করার পরামর্শ দিয়েছেন।

অন্যান্য আরব দেশগুলোর মধ্যে মিশর, লেবানন এবং তিউনিসিয়ার জনসংখ্যাকে সন্তুষ্ট করার জন্য পর্যাপ্ত গম এবং জ্বালানী আমদানি করতে লড়াই করছে। গত মাসে কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ খরা দেখা গেছে সোমালিয়ায় বিধ্বস্ত এলাকা, দেশের কিছু এলাকা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে।

আরব লীগের প্রধান আহমেদ আবুল গীত শুক্রবার খাদ্য নিরাপত্তার চাপের চ্যালেঞ্জ মোকাবেলায় একটি ‘সমন্বিত আরব দৃষ্টিভঙ্গির’ আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিন সংকটও শীর্ষ বৈঠকের আলোচ্যসূচিতে থাকবে বলে আশা করা হচ্ছে। সম্মেলন উপলক্ষে আলজিয়ার্সের প্রধান রাস্তাগুলি আরব পতাকা এবং ‘ভাই আরবদের’ স্বাগত জানিয়ে বিশাল বিলবোর্ড দিয়ে সাজানো হয়েছে। সূত্র: দ্য ইকোনমিস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন