শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আধুনিক ব্যাংকিং সেবার তাগিদ ব্যাংকিং সচিবের

ইউরোপে বাণিজ্য সম্প্রসারণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

লন্ডনের ব্রিক লেনে গতকাল শুরু দু’দিনের বোর্ড সভায় অন্যান্যের মধ্যে সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকীর সাথে ব্যাংকিং সচিব মো. আসাদুল ইসলাম -সংগৃহীত


বাংলাদেশীদের ইউরোপ-আমেরিকায় ব্যবসা বাণিজ্য স¤প্রসারনে আধুনিক ব্যাংকিং সেবার তাগিদ দিয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। যুক্তরাজ্যে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের সকল পরিচালক এবং কর্মচারীদের উপস্থিতিতে এক কনফারেন্স অনুষ্ঠিত হয়। এ সময় ব্যাংকের শেয়ারহোল্ডারদের মনোনীত চেয়ারম্যান এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে আরো এগিয়ে নিয়ে যাওয়া এবং আধুনিক ব্যাংকিং সেবা প্রদানে সক্ষম কমপ্লায়েন্ট ব্যাংক হিসেবে এ ব্যাংককে গড়ে তুলতে বর্তমান সরকার দৃঢ় অঙ্গীকার বদ্ধ।

গতকাল সোমবার ও আজ মঙ্গলবার ২০২০ দু’দিন ব্যাপি সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের বোর্ড সভা লন্ডনের ব্রিক লেন ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এবং সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী লন্ডনে অবস্থান করছেন। এ ব্যাংকের শতকরা ৫১ ভাগ শেয়ার সরকারের এবং ৪৯ ভাগ শেয়ার সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের। যুক্তরাজ্যসহ বাঙালি কমিউনিটিকে ব্যাংকিং সেবা প্রদানের উদ্দেশ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে এ ব্যাংক প্রতিষ্ঠা করেন। বর্তমানে ব্রিকলেন এবং বার্মিংহামে এ ব্যাংকের দুটি শাখা বাণিজ্য অর্থায়ন, রেমিট্যান্স প্রেরণসহ সীমিত আকারে অন্যান্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকালে অনুষ্ঠেয় এ বোর্ড সভা বিশেষ গুরুত্ব রাখে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম উল্লেখ করেন। ব্যাংকের অন্তর্বতীকালীন চেয়ারম্যান পিটার হেইনস-এর পরিচালনায় ব্যাংকের সংস্কৃতি এবং মূল্যবোধ, হুইসেল ব্লোয়িং সিস্টেম, আচরণবিধি, শেয়ারহোল্ডারের দৃষ্টিভঙ্গি এবং উদ্দেশ্য, ২০১৯ সালের পারফরম্যান্স, মূল ব্যবসা রেমিট্যান্স, ট্রেড ফিনান্স ও কমিশন, মাল্টিস্কেলিং, আইটি সিস্টেম, কমপ্লায়েন্স এবং সার্বিকভাবে ব্যাংকের বর্তমান সক্ষমতা, চ্যালেঞ্জ, সুযোগ এবং সামনে এগিয়ে চলার লক্ষে ভবিষ্যত পরিকল্পনার উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং খোলামেলা আলোচনা হয়। ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মচারীরা চেয়ারম্যান ডেজিগনেটসহ অন্যান্য পরিচালক, আইটি এবং ব্যবসায় কৌশলবিদদের বিভিন্ন প্রশ্ন করেন ও মতামত দেন। এ জাতীয় কনফারেন্স মূলত ব্যাংকের কাজে কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করে, সম্পৃক্ততা বাড়ায় এবং টপ ম্যানেজমেন্টের সাথে দুরত্ব কমায়।

কনফারেন্সে ২০১৯ সালকে পরিবর্তনের/রূপান্তরের বছর এবং ২০২০ সালকে স¤প্রসারণের বছর বলে উল্লেখ করা হয়েছে। ব্যাংকের সার্বিক কাজে গত কয়েক বছরের স্থবিরতা নিরসনে গত বছরের শেষে এবং এ বছরের প্রারম্ভে পরিচালনা পরিষদে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এ ছাড়া নুতন ব্যবসা পরিকল্পনা চুড়ান্ত করে স্থানীয় নিয়ন্ত্রক সংস্থার নিকট জমা দেয়া হয়েছে, রেমিট্যান্স প্রেরণ আরো সহজ করার জন্য মোবাইল ভিক্তিক এ্যাপস চালু করা হচ্ছে, নুতন আইটি সিস্টেম সংগ্রহ করার প্রস্তাব করা হয়েছে, বার্মিংহাম ব্রাঞ্চে ৯০ হাজার পাউন্ড ব্যয়ে পরিমার্জনের কাজ শুরু করা হয়েছে, অধিকতর লাভজনক ট্রেড ফাইন্যান্সের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে ৬০ মিলিয়ন ডলার ঋণ চাওয়া হয়েছে এবং যুক্তরাজ্যসহ বর্তমান প্রজন্মের শিক্ষিত বাংলাদেশী বংশোদ্ভূত বৃটিশ তরুন ব্যবসায়ীদের কাছে ব্যংকের বিভিন্ন সেবা পৌছানোর উদ্যোগ নেয়া হয়েছে। দু’দিন ব্যাপী পর্ষদ সভায় এ সমস্ত এজেন্ডা আরো গভীর পর্যালোচনা ও পরীক্ষা করে অনুমোদন করা হবে।

কনফারেন্সে সফররত সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী তার বক্তব্যে শেয়ারহোল্ডার হিসেবে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে সব ধরনের সহায়তা প্রদানের ঘোষনা দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন