শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেটে ক্যান্সার রোগীর সংখ্যা বাড়ছে

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

 সিলেটে বাড়ছে ক্যানসার রোগীর সংখ্যা। সারা দেশের তুলনায় সিলেটে দিন দিন ক্যান্সার রোগীর সংখ্যা বাড়ছে। এর কারণ পান সুপারির সাথে তামাকের ব্যবহার। সিলেটে ওরাল ক্যান্সারের রোগী বেশি। মোট রোগীর ৯০ ভাগ ওরাল ক্যান্সারে আক্রান্ত। এ জন্য পান সুপারির সাথে তামাকের ব্যবহার কমাতে হবে। ক্ষতির দিক থেকে ধূমপানের চেয়ে তামাক কোন অংশেই কম নয়।

গতকাল বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে নর্থ ইস্ট ক্যান্সার হাসপাতাল থেকে র‌্যালি পূর্ব সমাবেশে বক্তারা এমন তথ্য তুলে ধরেন। ‘আমি আছি, আমি থাকবো’ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালীটি বের করা হয়। র‌্যালীতে কলেজের শিক্ষক, শিক্ষার্থী, সেবিকা এবং হাসপাতালের কর্মকর্তা কর্মচারীরা অংশ নেন। র‌্যালীটি হাসপাতাল প্রাঙ্গন থেকে বের হয়ে আব্দুস সামাদ আজাদ চত্বর ঘুরে পুনরায় হাসপাতালে ফিরে আসে।

র‌্যালী পূর্ব সমাবেশে ক্যান্সারের কারণ, প্রতিকার ও করণীয় নিয়ে বক্তব্য রাখেন অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. মোকলেছ উদ্দিন, ক্লিনিক্যাল অনকোলজিষ্ট ডা. দেবাশীস পাঠোয়ারী ও ডা. মো. তৈমুর হোসেন তালুকদার, অধ্যাপক ডা. আব্দুল জলিল বড় ভ‚ইয়া, অধ্যাপক ডা. মাসুকুর রহমান চৌধুরী, দন্ত বিভাগের বিভাগীয় প্রধান ডা. ইমরান আহমদ, সার্জারি বিভাগের অধ্যাপক ডা. গোলজার আহমদ প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্বে প্রতিবছর দেড়কোটি মানুষ ক্যান্সারে মারা যায়। প্রতিনিয়ত মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। ক্লিনিক্যাল অনকোলজিষ্ট ডা. দেবাশীস পাঠোয়ারী জানান, ’১৯ সালের ফেব্রæয়ারি পর্যন্ত নর্থ ইস্ট ক্যান্সার হাসপাতালে ১০৪৩ জন রোগী চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ আছেন ৪৯৩ জন, মারা গেছেন ২৯৯ জন এবং ২৫১ জনকে চিহ্নিত করা সম্ভব হয়নি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন