শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাভাইরাস : চীনকে বন্ধুত্বের পরিচয় দিলো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিভিন্ন দেশ যখন চীন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে, তখন বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। ইতিমধ্যে দক্ষিণ এশীয় দেশটির বিভিন্ন এয়ারলাইনস সোমবার থেকে চীনে নিজেদের ফ্লাইট চালু করে দিয়েছে। এর আগে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে– করোনাভাইরাস দেশের বাইরে রাখতে পারার বিষয়ে তারা আত্মবিশ্বাসী। এমন একসময় এই উদ্যোগ এসেছে, যখন বিশ্বব্যাপী এয়ারলাইনসগুলো চীনে তাদের ফ্লাইট সেবা স্থগিত করে দিয়েছে। এমনকি চীনে সফর করেছেন, এমন ব্যক্তির নিজ ভ‚মিতে প্রবেশে বাধা দিচ্ছে বিভিন্ন দেশের সরকার। কয়েক দশক ধরেই সব পরিস্থিতিতে নিজেদের বন্ধুত্ব বজায় রেখে চলছে চীন-পাকিস্তান। গত কয়েক বছরে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড অবকাঠামো উদ্যোগের অংশ হিসেবে পাকিস্তানকে কোটি কোটি ডলার ঋণ সহযোগিতা দিয়েছে প্রতিবেশী চীন।

২৮-৩০ হাজার পাকিস্তানি চীনে বসবাস করেন। ভাইরাসের কেন্দ্রভ‚মি উহানে ৫০০-এর মতো পাকিস্তানি নাগরিক রয়েছেন।

সোমবার ইমরান খানের জনস্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা জাফর মির্জা বলেন, চীনে পাকিস্তানের ফ্লাইট কার্যক্রম শুরু হয়ে গেছে। আজ সকালে চীন থেকে আসা যাত্রীদের আমি নিজে স্বাগত জানিয়েছি। একেক করে প্রতিটি বিষয় আমি পরীক্ষা করেছি। পর্যবেক্ষণে রাখতে এমন সন্দেহভাজন কোনো রোগী আমি পাইনি। তবে পাকিস্তানে চিকিৎসা বিশেষজ্ঞরা এই উদ্যোগ নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের মতে, দশকের পর দশক ধরে পাকিস্তানের স্বাস্থ্য ব্যবস্থায় বিনিয়োগ খুবই নিম্ন পর্যায়ের, সেখানে এমন উদ্যোগে ঝুঁকি রয়েছে। ইসলামাবাদের শিফা আন্তর্জাতিক হাসপাতালের চিকিৎসক আতহার নিয়া রানা বলেন, করোনাভাইরাস চিকিৎসায় পাকিস্তান সক্ষম নয়। সন্দেহভাজন আক্রান্ত ব্যক্তিকে পরীক্ষায় আমাদের কোনো স্থাপনা নেই। পাকিস্তানের বেসামরিক বিমান কর্তৃপক্ষের মুখপাত্র আবদুল সাত্তার খোক্কার বলেন, সাপ্তাহিকভাবে বেইজিং-ইসলামাবাদের মধ্যে দুই ডজনের বেশি বিমান চলাচল করে। ২০১৮ সালে ক্ষমতায় আসার পর তিন বার চীন সফর করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। উইঘুর মুসলমানদের ওপর চীনের নিপীড়নের ঘটনায় কোনো সমালোচনা করতেও অস্বীকার করেছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Md Asik Miha ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৩ এএম says : 0
মুসলমান এমনি একজনের বিপদে আরেক জনের পাশে দাড়ানু
Total Reply(0)
Ratan Kurigram ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৩ এএম says : 0
পাকিস্তানের উচিত চীনের মুসলমানদের জন্য কথা বলার।
Total Reply(0)
Mizanur Rahman ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৫ এএম says : 0
একমাত্র আল্লাহ ছাড়া দুনিয়ার কোনো ডাক্তার কিংবা দুনিয়ার কোনো এম,পি মন্ত্রীর ক্ষমতা নেই যে কিনা এই বিপদ থেকে রক্ষা করতে পারে। একমাত্র আল্লাহর কাছে ক্ষমা চাওয়া আর দোয়া ছাড়া কিছুই করার নেই। একমাত্র আল্লাহ তায়ালাই পারে এ বিপদ থেকে রক্ষা করতে। আল্লাহ আমাদের ক্ষমা করুক।
Total Reply(0)
Mujibur Rahman ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৬ এএম says : 0
সব দেশকেই দেওয়া উচিত! এই উপমহাদেশে যে কোন সময় যে কোন মহামারি হবেনা তার গ্যারান্টি কেউ দিতে পারবেনা! অন্তত নিজেদের সুরক্ষায় প্রতিবেশিদের বিপদে সহযোগিতা করতে হবে!
Total Reply(0)
Sakhawat Muhammad ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৬ এএম says : 0
বিপদে প্রকৃত বন্ধুর পরিচয়,,,
Total Reply(0)
Mukhlesur Rahman ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৭ এএম says : 0
সেই প্রকৃত বন্ধু যে বিপদে পাশে থাকে। আমরা এমন পরলে ভারত আমাদের পাশে থাকবে? না, কখনো না, বরং বর্ডার দিয়ে শীশা গালা করে দিবে।
Total Reply(0)
মোঃসহেল মোঃসহেল ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৭ এএম says : 0
এটাই প্রকৃত বন্দুর পরিচয়। আল্লাহহ আপনি পাকিস্তানকে সকল প্রকার বালাও মসিবত থেকে হেফাযত করুন। এবং সারা বিশ্বেরর মুসলমানদের সকল প্রকার বালা মসিবত থেকে হেফাযত করুক আমিন
Total Reply(0)
Asif Arman ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৭ এএম says : 0
চীন-পাকিস্তানের সাথে আছে বলে ভারত সাহস পাই না পাকিস্তানের সাথে যুদ্ধ করতে।
Total Reply(0)
Hossni Mubarak ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৮ এএম says : 0
এটি প্রধানমন্ত্রী ইমরানের রাজনৈতিক সিদ্ধান্ত। তবে উরুগুয়ে মুসলিমদের উপর নির্যাতনের কথা বলা উচিত, যাতে চীন ভবিষ্যতের জন্য সচেতন হয়।
Total Reply(0)
Sohel Mahmud ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১১:০৪ এএম says : 0
চীনের উচিত উইঘুর মুসলমানদের ওপর নিপীড়নের ঘটনায় আল্লাহর কাছে ক্ষমা চাওয়া একমাত্র আল্লাহ তায়ালাই পারে এ বিপদ থেকে রক্ষা করতে।
Total Reply(0)
Mehadi Hassan ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:২০ পিএম says : 0
উইঘুর মুসলিমদের ব্যপারে বিশ্বের সব মুসলিম দেশকে কথা বলা জরুরী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন