বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সামাজিক মাধ্যমেও বসন্তের রঙের ছাপ

আবদুল মোমিন | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৬ পিএম

ঋতুরাজ বসন্তের আগমনে রঙের ছাপ পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। ফেইসবুকে অনেকেই বাসন্তী পোশাকের ছবি শেয়ার করে বসন্তকে স্বাগত জানাচ্ছেন। বিশেষ করে নারীদের বাসন্তী রঙের শাড়িতে ছবি পোস্ট করতে দেখা গেছে। কাব্যিক ভাষায় সামাজিক মাধ্যমে বসন্তের শুভেচ্ছা বিনিময় করছেন কেউ কেউ। তবে বিজাতিয় বেহায়াপনা সংস্কৃতি ভালোবাসা দিবস বর্জন করে বসন্ত উদযাপনের আহ্বানও জানিয়েছেন অনেকে।

আজ বসন্তের প্রথম সকালে বাসন্তি রঙা শাড়ি, কপালে টিপ, হাতে চুড়ি, পায়ে নূপুর, খোঁপায় গাঁদা ফুল জড়িয়ে বেরিয়ে পড়ে তরুণী-বধূরা। বাসন্তি পাঞ্জাবি, ফতুয়া পরা ছেলে-বুড়োর ঢল নামে বসন্ত বরণের নানা আয়োজনে। বসন্তের আমোদনে ফাগুনের ঝিরিঝিরি হাওয়া, রক্তিম পলাশ, শিমুল, কাঞ্চন পারিজাত, মাধবী, গামারী আর মৃদু গাঁদার ছোট ছোট ফুলের বর্ণিল রূপে চোখ জুড়িয়ে যায় নেটিজেনদের।

এদিনেই অসংখ্য রমনী বাসন্তী রঙে রাঙিয়ে তোলে রাজধানীর রাজপথ, পার্ক, বইমেলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুশোভিত সবুজ চত্বরসহ পুরো নগরী। এ সময়েই শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি, যার প্রতিচ্ছবি ভেঁসে ওঠে সোশ্যাল মিডিয়ায়।

জৈষ্ঠ্য সাংবাদিক ও কলামিস্ট মেহেদী হাসান পলাশ লিখেছেন, ‘‘আমার কাছে ভালবাসা প্রতিদিনের, বিশ্বস্ততা প্রতি মূহুর্তের জন্য। কোনো বিশেষ দিনের বিশেষ ভালবাসার পক্ষপাতি আমি নই। আমরা যে পারিবারিক জীবনে বসবাস করি, যে সামাজিক জীবনে বসবাস করি সেখানে পরিবারের সদস্য, সমাজের সদস্য ও প্রকৃতির প্রতি আমাদের দায়িত্ব প্রতি মূহুর্তের জন্য। আল্লাহ বলেছেন যে আমাকে ভালবাসে সে আমার সৃষ্টিকে ভালবাসে। লিভ টুগেদার, পাটি কালচার, ওল্ড হোম কালচারে অভ্যস্তদের জন্য বিশেষ দিনের ভালবাসার গুরুত্ব থাকতে পারে, আমাদের জীবনে নয়। যে ভালবাসা আর্চি, হলমার্ক ও স্যোশাল মার্কেটিং কোম্পানীর বাণিজ্যক স্বার্থে আসুন আমরা সেই পাশ্চাত্য পঁজিবাদী ভালবাসা বর্জন করি এবং প্রতি মূহুর্তের বিশ্বস্ত ভালবাসার অটুট বন্ধনে আবদ্ধ হই। বিজাতীয় ভ্যালেন্টাইন্স ডে পরিহার করি, জাতীয় বসন্ত উৎসবে মেতে উঠি।’’

ওমর ফারুক লিখেছেন, ‘‘ফাগুনের নবীন আনন্দে গানখানি গাঁথিলাম ছন্দে; দিল তারে বনবীথি কোকিলের কলগীতি, ভরি দিল বকুলের গন্ধেপহেলা ফাল্গুন এবং ভালোবাসা দিবসের শুভেচ্ছা রইলো সকল ভাই বোনকে।’’

‘‘প্রকৃতি সেজেছে আজ অপরূপ সাজে, চারদিকে একি সুর বাজে। শিমুলের বনে আজ লেগেছে আগুন, আজ তবে কি আবার এসেছে ফাগুন। বাতাসে বসন্তের আভাস, হৃদয়ে ভালোবাসার সুভাস। শুভ_বসন্ত’’ লিখেছেন রাকিব আহমেদ।

হাকিম মিয়াহ লিখেছেন, ‘‘এই সুরে কোকিলের কণ্ঠে তাল মেলানোই বলে দিচ্ছে বছর ঘুরে আবারো এসেছে বসন্ত...‘বসন্ত আজ আসলো ধরায়, ফুল ফুটেছে বনে বনে, শীতের হাওয়া পালিয়ে বেড়ায়, ফাল্গুনী মোর মন বনে’’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন