ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

সাদা মনের মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ চিরন্তন এই বাণী শোনা যায় প্রায়। কিন্তু এর মর্মবাণী ধারণ করেন খুব কম সংখ্যক মানুষই। একটা সময় দানবীর, সমাজসেবী মানুষের উৎসাহে, অর্থায়নেই এগিয়ে যেতো একেকটি গ্রাম, মহল্লা কিংবা অঞ্চল। কিন্তু মানুষের কর্মব্যস্ততা, অর্থের প্রতি অতিরিক্ত লিপ্সা এখন দূরে ঠেলে দিয়েছে মানবিক কর্মকান্ড থেকে। তারপরও নানা সময় অনেকেই সমাজের, মানুষের কল্যাণে, দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসেন নিজ থেকেই। এমনই একজন যশোর জেলার ঝিকরগাছা উপজেলার ৫নং পানিসারা ইউনিয়নের কুলিয়া গ্রামের বাসিন্দা মোঃ সায়েদ আলী। মরহুম মামুদ আলী মোড়লের বড় ছেলে কোন পদ-পদবীতে না থেকেই কাজ করে যাচ্ছেন এলাকার মানুষের কল্যাণে। শিক্ষার্থীদের উৎসাহ প্রদান, রাস্তাঘাটের উন্নয়ন, অসহায়-দুঃস্থদের পাশে দাঁড়িয়ে দুঃখ-কষ্টের ভাগিদার হওয়ার চেষ্টা করছেন তিনি।

কুলিয়া গ্রামের বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, সায়েদ আলী তার নিজ গ্রামের দাখিল মাদরাসার কোন পদে না থেকেও নিজের অর্থে গত ১২ বছর যাবৎ প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদের পুরস্কৃত করছেন, গরীব ছাত্রদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে সহযোগিতা করছেন, উচ্চ-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করার জন্য উৎসাহ যোগাচ্ছেন। গ্রীষ্ম-বর্ষা কিংবা শীত যে সময়ই ওই এলাকার রাস্তা-ঘাটের ক্ষতি হলে, মানুষের চলাচলের অনুপযোগী হলে নিজ খরচেই ইট, বালু কিনে তা মেরামতের ব্যবস্থা করছেন। গ্রামের কোন দুঃস্থ মানুষ, অসুস্থ রোগীও আর্থিক সমস্যায় পরলে ছুটে আসেন সায়েদ আলীর কাছে, তিনিও তাদের উদ্দেশ্যে সহযোগিতার হাত বাড়িয়ে দেন তার সাধ্যমত। তার এসব সামাজিক কাজের জন্য তিনি ইতোমধ্যে নিজ গ্রামে সাদা মনের মানুষ হিসেবে পরিচিতি পেয়েছেন। তার গ্রাম উন্নয়ন ও মানবিক কার্যক্রমে মুগ্ধ হয়ে কুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ডা. মোঃ জাবেদ আলী, ইউনিয়ন পরিষদ সদস্য আনারুল ইসলাম, শিক্ষাবিদ মাস্টার আতাউর রহমান, গ্রামের প্রবীণ ব্যক্তি মোঃ রবিউল ইসলাম ঢালীসহ এলাকার অনেকেই বলেন, সায়েদ আলী নিঃস্বার্থ ও পরোপকারী ব্যক্তি। আমরা চাই তাকে দেখে সমাজের আরও ১০জন মানুষ উৎসাহিত হোক এবং এরকম সামাজিক উন্নয়নমূলক কাজে আগিয়ে আসুক।

মোঃ সায়েদ আলী ভবিষ্যতে এই ধরণের গ্রাম উন্নয়ন ও সামাজিক কর্মকান্ড চালিয়ে যাওয়ার জন্য এলাকাবাসী ও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন