ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সমন্বিত ভর্তি পরীক্ষায় থাকছে না বুয়েট

বিশ^বিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

সমন্বিত ভর্তি পরীক্ষায় না গিয়ে আগের নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রকৌশলী বিশ^বিদ্যালয়ে (বুয়েট)। দেশের অন্যতম এই শীর্ষ শিক্ষালয় আগের মতোই স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বুয়েটের শিক্ষা পরিষদের (অ্যাকাডেমিক কাউন্সিল) সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর মিজানুর রহমান। এ সিদ্ধান্তের মধ্য দিয়ে বুয়েট ইউজিসির কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে না।
নাম প্রকাশে অনিচ্ছুক বুয়েটের এক অনুষদের ডিন বলেন, বুধবার দিনগত রাত ১০টার দিকে সভা শেষ হয়। অধিকাংশ শিক্ষক বুয়েটের আগের নিয়মে ভর্তি পরীক্ষা গ্রহণ করার পক্ষে মত দেন। এর পক্ষে অনেক যুক্তি রয়েছে। এ বিষয়ে শনিবার (২২ ফেব্রæয়ারি) রেজুলেশন আকারে প্রকাশ করা হবে। তাহলে বিষয়টি পরিষ্কার হবে। এটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের বিরোধিতা নয় বলেও জানান তিনি। ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন ধরে বুয়েটে যে প্রক্রিয়া অবলম্বন করা হতো সেই প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ছে। তবে তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়েগুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানান।
স¤প্রতি দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ই সম্মত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল। তবে বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষায় অনাগ্রহ দেখিয়ে আসছে। এর মধ্যেই বৃহস্পতিবার বুয়েটের এ সিদ্ধান্ত সম্পর্কে জানা গেল।
এদিকে সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অংশ নেবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায়। আগামী সোমবার (২৪ ফেব্রæয়ারি) বিশ্ববিদ্যালয়ের বিশেষ অ্যাকাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হবে। আর সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে মঙ্গলবার (২৫ ফেব্রæয়ারি)। এরপরই জানা যাবে সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় অংশ নেবে কিনা। ঢাবির অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন