শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কলকাতায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শেখ রেহানা সায়মা ওয়াজেদের শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

কলকাতায় বেকার হোস্টেলে স্থাপিত বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন তার কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং তারই দৌহিত্র সায়মা ওয়াজেদ হোসেন। বঙ্গবন্ধু কলকাতার মাওলানা আজাদ কলেজে শিক্ষার্থী থাকাকালে ওই হোস্টেলে থাকতেন।
গতকাল শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে শেখ রেহানা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন কলকাতায় যান। শুক্রবার জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৪২ সালে কলকাতার ইসলামিয়া কলেজে (বর্তমানে মাওলানা আজাদ কলেজ) অধ্যায়নকালে আবাসিক ছাত্র হিসেবে বেকার হোস্টেলের ২৪ নম্বর রুমে বাস করতেন। তিনি ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং একই কলেজ হতে বিএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর রুম ‹বঙ্গবন্ধু স্মারক জাদুঘর› হিসেবে ব্যবহৃত হচ্ছে। এই কলেজে অধ্যায়নরত অবস্থায় বঙ্গবন্ধু দুর্ভিক্ষ পীড়িত মানুষের পাশে দাঁড়ান এবং রিলিফ বিতরণ করেন। হলওয়ে মনুমেন্ট আন্দোলনে অংশগ্রহণ করেন।
তিনি পাকিস্তান আন্দোলনে সক্রিয় অংশনেন এবং দাঙ্গার বিরুদ্ধে মানুষকে বাঁচাতে নিজের জীবন বাজি রেখে কাজ করেন। তার জীবনের রাজনৈতিক কর্মকান্ডের বড় অধ্যায় এখানে রচিত হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ২০২০ থেকে ২০২১ সালকে ‹মুজিববর্ষ’ ঘোষণা করেছে সরকার। আগামী ১৭মার্চ থেকে জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন