ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৩ এপ্রিল সিরিয়ায় সাধারণ নির্বাচনের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১১:৫৪ এএম

আগামী এপ্রিলে সিরিয়ার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়ায় যুদ্ধবিরতির ঘোষণা দেওয়ার পর প্রেসিডেন্ট আসাদের কার্যালয় থেকে এক বিবৃতির মাধ্যমে ১৩ এপ্রিল এ নির্বাচনের ঘোষণা দেওয়া হয়। সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে নয় বছরের গৃহযুদ্ধে তৃতীয়বারের মতো এমন কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।- খবর এএফপির
সিরিয়ায় প্রতি চার বছর পর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে সর্বশেষ ২০১২ সালে দেশটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।
বিদ্রোহী ও জিহাদিদের পরাজিত করে রুশ-সমর্থিত আসাদ বাহিনী সিরিয়ার সত্তর শতাংশ ভূখন্ড নিয়ন্ত্রণে নিয়েছে। ২০১৬ সালের নির্বাচনে সিরিয়ার ক্ষমতাসীন বাথ পার্টি ও তাদের মিত্ররা ২৫০ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।
তবে সেই ভোটকে স্বীকৃতি দেয়নি যুক্তরাষ্ট্র। গত অর্ধশতক ধরে কঠোরহস্তে সিরিয়ায় শাসন করে আসছে বাথ পার্টি। কিন্তু ২০১২ সালে প্রথমবারের মতো অন্য দলের প্রার্থীদের নির্বাচনের সুযোগ করে দিয়েছে দামেস্ক। উত্তর-পূর্ব ইদলিবসহ সরকারের নিয়ন্ত্রণের বাইরের এলাকাগুলোতে তুর্কিসমর্থিত বিদ্রোহী ও জিহাদিদের বিরুদ্ধে প্রাণঘাতী অভিযান অব্যাহত রেখেছে আসাদ বাহিনী।
গত সপ্তাহে সিরীয় বাহিনী সরাসরি এই যুদ্ধে জড়িয়ে পড়েছে। এতে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে। উত্তর সিরিয়ার বিশাল সীমান্ত অঞ্চলের নিয়ন্ত্রণ এখন তুরস্কের। ২০১১ সালে শুরু হওয়া সিরীয় যুদ্ধে তিন লাখ ৮০ হাজারের বেশি লোক নিহত হয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন