শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিল্লি ইস্যুতে এরদোগান-খামেনির প্রশংসা করলেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ৫:১৯ পিএম

কাশ্মীরিদের ওপর দমন-পীড়ন এবং নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় ভারতের রাজধানী দিল্লির মুসলিম হত্যাকাণ্ডের ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে সোচ্চার হওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এবং ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনির প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। -ডেইলি পাকিস্তান, এনডিটিভি, আনাদোলু এজেন্সি

এছাড়া ইমরান খান বলেন, এটা অত্যন্ত দুঃখের বিষয় – মুসলিম বিশ্বের মাত্র কয়েক জন মানুষ মোদির এই নৃশংসতার বিরুদ্ধে নিন্দা করছেন। তিনি বলেন, দিল্লিতে গণহত্যার ঘটনায় উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার মোদির নিন্দা মুসলিম নেতাদের থেকে প্রাচ্যের নেতারাই বেশি করছেন।

ভারতের উগ্র হিন্দুদের মোকাবেলা করতে সেদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি। তিনি বলেন, ভারতে মুসলমানদের হত্যা করার কারণে গোটা মুসলিম বিশ্বের হৃদয় আহত হয়েছে।

আনাদোলু এজেন্সির খবরে জানানো হয়, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বৃহস্পতিবার এক বক্তব্যে বলেন, বর্তমানে ভারত এমন এক দেশে পরিণত হয়েছে, যেখানে নির্বিচারে মুসলমানদের ওপর হত্যাকাণ্ড চালাচ্ছে হিন্দুরা। দ্রুত দেশটির পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মোদিকে আহ্বান জানিয়েছেন তিনি। এরআগে কাশ্মীর নিয়েও উদ্বেগ প্রকাশ করেন এরদোগান এবং কাশ্মীরিদের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে রাজ্যটির বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার তীব্র নিন্দা জানান। তিনি বলেন, জম্মু-কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল করে ভারতের সঙ্গে রাজ্যটিকে একীভূত করে নেয়ার কারণে সেখানকার পরিস্থিতির অবনতি হয়েছে। কাশ্মীর ইস্যুতে এরদোগান পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দেন এবং কাশ্মীরের জনগণের সঙ্গে সম্পূর্ণভাবে সংহতি প্রকাশ করেন।

দিল্লিতে নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় পাঁচদিনের হিন্দুত্ববাদী তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে হলো ৫৩ জন। এরআগে মৃত্যুর সংখ্যা ছিল ৪৪। এদিকে গত বুধবার দিল্লির সহিংসতায় ৭০০ মানুষ নিখোঁজ রয়েছেন বলে দাবি করেছেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, দিল্লির পরিস্থিতি এখন দুঃখজনক। অজস্র মানুষ গৃহহীন হয়েছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
জামসেদ ৯ মার্চ, ২০২০, ৪:০৭ পিএম says : 0
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি, মালয়শিয়ার মাহাতির মাহমুদ এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়া কি বিশ্বে আর কোন মুসলিম নেতা নাই। নাকি সকলে ক্ষমতালোভি।
Total Reply(0)
মাহমুদুল হাসান আসিফ ১৮ মার্চ, ২০২০, ২:৫৮ পিএম says : 0
পাকিস্তান তুরস্ক ইরান ব্রুনাই হচ্ছে মুসলমানদের সঠিক সময়ের বন্ধু
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন