শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মোকাবিলায় চীনা বিশেষজ্ঞ দল ইরানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ৪:৪১ পিএম

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী সাড়ে ছয় হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ইরানে ব্যাপক সহায়তা চালিয়ে যাচ্ছে চীন। যার অংশ হিসেবে এরই মধ্যে তেহরান পরিদর্শনে গেছেন বেইজিংয়ের একটি বিশেষজ্ঞ দল। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে চীনা বার্তা সংস্থা সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং এরই মধ্যে বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইরানে প্রাণঘাতী ভাইরাস প্রতিরোধে চীন একটি ব্যাচ (চালান) সরবরাহ করেছে। একই সঙ্গে দেশটিতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দলও পাঠানো হয়েছে।

চীনা প্রেসিডেন্টের মতে, ইসলামি প্রজাতন্ত্রের প্রতি আত্মবিশ্বাস রয়েছে, তারা অবশ্যই আমাদের মতো ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবে। মহামারি মোকাবিলায় তাদের যে কোনো ধরনের সাহায্য করতে আমরা প্রস্তুত।

বিশ্লেষকদের মতে, করোনায় আক্রান্তদের মধ্যে ইরান অন্যতম একটি দেশ। সেখানে ভাইরাসটির সংক্রমণে এখন পর্যন্ত ৭২৪ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া ১৪ হাজারের অধিক মানুষ এরই মধ্যে আক্রান্ত হয়েছেন। এসব কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৫ বিলিয়ন ডলার জরুরি সাহায্য চেয়েছে তেহরান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৭০ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৬ হাজার ৫১৬ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনাভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন