শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেদ্দা লকডাউন, কাবা-নববীতে নতুন নিয়ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ৪:২১ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত ২১ দিনের আংশিক কারফিউতে আরও কড়াকড়ি আরোপ করেছে সউদি আরব সরকার। এ ছাড়া বর্তমান পরিস্থিতিতে মক্কায় মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববীতে আজান-নামাজে আপাতত একাধিক মুয়াজ্জিন ও ইমাম রাখা হবে না বলে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
সউদী আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এখন থেকে জেদ্দায় কারফিউয়ের সময় বাড়িয়ে সন্ধ্যা ৭টার পরিবর্তে বিকেল ৩টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত করা হয়েছে।
এদিকে সউদি আরবের দুই পবিত্র স্থান মসজিদুল হারাম ও মসজিদে নববীতে একাধিক মুয়াজ্জিন ও ইমাম রাখার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই দুই পবিত্র স্থানে মুয়াজ্জিন ও ইমামের সংখ্যা কমিয়ে দেওয়া হবে। জরুরি পরিস্থিতিতে হারামাইন কর্তৃপক্ষ পরামর্শের আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।
কাবা শরিফের প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি পরামর্শের আলোকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পর্যালোচনা করে এক জরুরি নির্দেশনা জারি করেন। জানা গেছে, মসজিদুল হারামে প্রতিদিন আজানের জন্য দুজন মুয়াজ্জিন ও নামাজের জামাতের জন্য একজন ইমাম নিয়োজিত থাকবেন।
সৌদি আরবে করোনাভাইরাসে আজ রোববার পর্যন্ত ১২ হাজার ৯৯ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন