শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

লকডাউনে ঘরে নাস্তা

এনডিটিভি | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

লকডাউন আর কোয়ারেন্টিনে সবাই ঘরে পর্যাপ্ত খাবার মজুত করছেন। চাল, আটা, ডালের মতো পাশাপাশি নাস্তার জোগাড় রাখাটাও খুবই জরুরি। বিশেষ করে যারা বাড়ি থেকে কাজ বা ‘ওয়ার্ক ফ্রম হোম’ করছেন। তাদের সুস্থতার জন্য কিছু শুকনো খাবার দরকার।
সকালের ভরপেট নাস্তায় সারাদিন শরীরকে শক্তি জোগায়। তবে কাজের চাপে অনেক সময় সকালে ভালো করে নাস্তা করা হয়ে ওঠে না অনেকের। তাই অল্প সময়ে পুষ্টিকর কিছু খেতে বেছে নিতে পারেন এই খাবারগুলো। আপনার ডায়েটে থাক ৯ খাবার।
চা : সকালের আলস্য কাটাতে এক কাপ ধোঁয়া ওঠা চা সবার লাগে। তাই বাড়িতে রাখুন টি ব্যাগ। যা সকালে নিমেষে চাঙা করবে আপনাকে।
কফি : কেউ কেউ চায়ের পরিবর্তে কফির পক্ষপাতী। তারা নিজেকে চাঙা রাখতে ঘুরেফিরে কফি পান করেন। তারাও কফির প্যাকেট কিনে রাখুন এই সময়।
জ্যাম : পাউরুটি, বিস্কুট, রুটিতে জ্যাম মাখিয়ে খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। অনেকেই তাই বাড়িতে নানা স্বাদের ফলের রস দিয়ে তৈরি জ্যাম কিনে রাখতে এবং খেতে পছন্দ করেন। তারা কিনে ফেলুন জ্যাম এই দুর্দিনে। সকালে ভরপেট নাস্তা হয়ে যাবে।
কর্নফ্লেক্স : যারা পেট ভরানোর পাশাপাশি পুষ্টির দিকেও খেয়াল রাখেন তাদের জন্য আদর্শ কর্নফ্লেক্স। দুধে ভিজিয়ে প্লেন বা চকোলেট স্বাদের কর্নফ্লেক্স খেতে পারেন। সুস্বাদু করতে তাতে মধু, ফলের টুকরোও যোগ করতে পারেন। এতে দুধ, কর্নফ্লেক্সের মধ্যে থাকা ভিটামিন, মিনারেলসের পাশাপাশি ফলের পুষ্টিও পাবে শরীর।
পিনাট বাটার : ভীষণ সুস্বাদু এই পিনাট বাটার জ্যামের বিকল্প হিসেবে দারুণ। পাউরুটি, বিস্কুট, রুটি বা স্যান্ডউইচ হোক না কেন, এটি মাখিয়ে খেতে পারেন। এর মধ্যে রয়েছে বাদামের পুষ্টিগুণ। যা আপনার পেশিকে শক্তিশালী করে। এইগুলো ছাড়া স্মুদিতেও পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন। একই উপকার মিলবে।
ওটস : ওটস প্রোটিন বেশি এবং ফাইবারে সমৃদ্ধ হওয়ায় স্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত। মশালা ওট থেকে শুরু করে টক দই দিয়ে প্লেন ওটসও আপনি খেতে পারেন। এই জলখাবার বানানোও যায় অতি সহজে।
মুসেলি : মুসেলি হ’ল ওটমিল ডিশ যা ওট, বাদাম, শুকনো বীজ এবং তাজা বা শুকনো ফলের মতো উপকরণে বানানো। সকালে উঠে একবাটি এই খাবার খেলেও পেট ভর্তি থাকে।
ডালিয়া : একটি বাটি ডালিয়াও নাস্তার জন্য ভাল বিকল্প। ডায়েটার ফাইবার এবং প্রোটিনে ভরপুর এই উপাদান স্বাস্থ্যকর এবং ওজন কমাতে সহায়তা করে। ডালিয়ার সঙ্গে দুধ, পছন্দের ফল মিশিয়ে খেতে পারেন।
সুজি : মিষ্টি সুজি কিংবা নোনতা উপমা খুব ভালো টিফিন। সবজি দিয়ে বানানো উপমা সকালে নাস্তায় খুব ভালো অপশন। এতে একফোঁটাও কোলেস্টেরল নেই। রয়েছে প্রচুর প্রোটিন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন