শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আন্দোলনের হুঁশিয়ারি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১২:১২ পিএম

আগামী বৃহস্পতিবার মধ্যে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকদের বকেয়া মজুরি প্রদানের দাবি জানানো হয়েছে। অন্যথায় আগামী শনিবার থেকে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। প্লাটিনাম জুট মিল সিবিএ কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই হুঁশিয়ারি দেওয়া হয়।
প্লাটিনাম জুট মিল সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, তারা আগামী বৃহস্পতিবারের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের জন্য বিজেএমসিকে আল্টিমেটাম দিয়েছেন। মজুরি পরিশোধ করা না হলে তারা আগামী শনিবার থেকে আন্দোলনে নামতে বাধ্য হবেন। আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় আবারও সভা করে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। তিনি জানান, আজ রবিবার সার্বিক পরিস্থিতি তুলে ধরে খুলনার জেলা প্রশাসক এবং মহানগর আ’লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে তারা চিঠি দিবেন।
সিবিএ নেতা শাহানা শারমিন জানান, প্রতিটি পাটকলে ১০-১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। অধিকাংশ শ্রমিকই কোনো খাদ্য সহায়তা পায়নি। এর ফলে শ্রমিকদের অর্ধাহারে-অনাহারে দিন কাটছে। তিনি বলেন, তারা একাধিকবার বিজেএমসির প্রধান কার্যালয়ে যোগাযোগ করেছেন। কিন্তু কবে মজুরি দিতে পারবে সে বিষয়ে তারা সুনির্দিষ্টভাবে কিছুই বলতে পারছে না।
রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক মোঃ খলিলুর রহমান বলেন, করোনাভাইরাসের চেয়ে এখন শ্রমিকদের মধ্যে না খেয়ে মারা যাওয়ার ভয়ই বেশী। কিছু কিছু মুদি দোকান খোলা থাকলেও তারা পাটকল শ্রমিকদের আর বাকিতে মালজিনিস দিচ্ছে না। তিনি বলেন, সাধারণ শ্রমিকরা আন্দোলনে নামতে চাইছে। তাদেরকে কোনোমতে বুঝিয়ে রাখা হয়েছে। কিন্তু কতদিন তারা চুপচাপ থাকবে?
প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিনে সভাপতিত্ব সভায় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও আলীম জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক আবদুল হামিদ সরদার, ইস্টার্ন জুট মিলের সিবিএ সভাপতি মোঃ আলাউদ্দিন, স্টার জুট মিলের সিবিএ সভাপতি বেল্লাল হোসেন মল্লিক, সাধারণ সম্পাদক আবদুল মান্নান, ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সভাপতি দ্বীন ইসলাম, সাবেক সভাপতি মোঃ মুরাদ হোসেন, খালিশপুর জুট মিলের সিবিএ নেতা দ্বীন মোহাম্মদ, প্লাটিনাম জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক মোঃ হুমায়ুন কবির খানসহ ৯টি পাটকলের সিবিএ নেতারা উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে ক্রিসেন্ট জুট মিলের প্রকল্প প্রধান খান কামরুল ইসলাম বলেন, তারা বকেয়া মজুরি পরিশোধের জন্য চেষ্টা করছেন।
বিজেএমসির খুলনা আঞ্চলিক কার্যালয়ের লিয়াজোঁ কর্মকর্তা মোঃ বনিজ উদ্দিন মিঞা বলেন, সার্বিক পরিস্থিতি বিজেএমসির প্রধান কার্যালয়কে অবহিত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন