ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

৪৮ বছরে গণস্বাস্থ্য কাউকে ঘুষ দেয়নি, দেবে না: ডা. জাফরুল্লাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৮:৪৮ পিএম

গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করোনা ভাইরাস পরীক্ষার কিট গ্রহণ করেনি ওষুধ প্রশাসন অধিদপ্তর। এ তথ্য জানিয়ে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী অভিযোগ করেন, সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তর ব্যবসায়িক স্বার্থে জাতীয় স্বার্থের বিপক্ষে কাজ করছে। তারা নানা অজুহাত দেখিয়ে গণস্বাস্থ্যের কিট গ্রহণ করেনি। তিনি বলেন, আমরা জনগণের স্বার্থে শুধু সরকারের মাধ্যমে পরীক্ষা করে কিটটি কার্যকর কি-না, তা দেখতে চেয়েছিলাম। কিন্তু সরকারিভাবে প্রতি পদে পদে পায়ে শিকল দেয়ার চেষ্টা হয়েছে। রোববার বিকালে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এর আগে শনিবার একই জায়গায় করোনাভাইরাস পরীক্ষার কিট ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ হস্তান্তর করেন গণস্বাস্থ্যের গবেষকরা। আমন্ত্রণ জানানোর পরও মার্কিন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ছাড়া গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত এ কিট গ্রহণের জন্য যায়নি সরকারের কোনো প্রতিষ্ঠান।

ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান, ওষুধ প্রশাসন অধিদফতরের কার্যালয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা কিটের উদ্ভাবক ড. বিজন কুমার শীলসহ তিনজন এটি জমা দিতে যান।

তবে ওষুধ প্রশাসন অধিদফতর তা গ্রহণ করেনি। এমনকি গণস্বাস্থ্য কেন্দ্রের তিনজনের প্রতিনিধি দলের একজনকে ওষুধ প্রশাসনের কার্যালয়ে প্রবেশও করতে দেয়া হয়নি।

জাফরুল্লাহ চৌধুরী ক্ষোভ প্রকাশ করে বলেন, আপনাদের বুঝতে হবে, কিভাবে তারা ব্যবসায়িক স্বার্থকে রক্ষা করছেন। তারা ব্যবসায়ী প্রতিষ্ঠানকে সঙ্গে রেখে চলেন, তাতে তাদের লেনদেনে সুবিধা হয়। গত ৪৮ বছরে গণস্বাস্থ্য কাউকে ঘুষ দেয়নি, দেবে না। গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিট (ব্যবহারযোগ্য হয়ে) আসুক আর না আসুক, কাউকে ঘুষ দেব না। কিন্তু লড়াই করে যাব।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, অনুমোদন নেই দেখে আমরা আসতে পারব না। আমরা তো আপনাদের হাতে দিতে চাই, যাতে আপনারা পরীক্ষা করে দেখতে পারেন। আমাদেরকে কালকে বলা হলো, তারা আসবেন না। ঠিক আছে, আজকে আমরা গেলাম। আজকে গণস্বাস্থ্যের ড. বিজন কুমার শীলসহ তিনজন গেলেন। তারপরও দেখেন, কেমন আমলাতান্ত্রিকতা। দুজনকে ঢুকতে দেবে, আরেকজনকে দেবে না। অথচ বাইরের তিনজন লোককে ভেতরে বসিয়ে রেখেছেন। তাদের ব্যবসা সংশ্লিষ্ট লোকদের ভেতরে বসিয়ে রেখেছেন। ফিরোজ, তিনি হেড অব দ্য ডিপার্টমেন্ট অব নোয়াখালী বিশ্ববিদ্যালয়, পদমর্যাদায় ওই ডিজি সাহেবের সমতুল্য তিনি। এ জাতীয় লোককে ভেতরে ঢুকতে দেয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (28)
jack ali ২৬ এপ্রিল, ২০২০, ৯:১৫ পিএম says : 1
What a great Iblees our corrupt government, playing game with our life. O'Allah wipe out these corrupt Iblees from our Beloved country by coronavirus. Ameen.
Total Reply(0)
কাওছার ২৬ এপ্রিল, ২০২০, ৯:৩৩ পিএম says : 1
বাংলা দেশে জম্নগ্রহন করে গর্ববোধ করতাম। কিন্তু এখন মনে হয় চরের দেশে জম্নগ্রহন করছে। এই চোর দের ফাসি দেওয়া উচিত, আমাদের টাকা বেতন নেয়ি কুত্তাদের ... ভরে না!
Total Reply(0)
রুহুল আমিন খান ২৬ এপ্রিল, ২০২০, ৯:৪৫ পিএম says : 1
আমি খবর পড়ে মর্মাহত হলাম। এই এদেশের এই দেশ জনগণের নয়, এই দেশ দুর্নীতিবাজদের।
Total Reply(0)
Manik majumder ২৬ এপ্রিল, ২০২০, ১০:৪০ পিএম says : 1
আমি নিজে শারীরিক অসুস্থবোধ করায় পাবনা সিভিল সার্জন অফিসে স্বপ্রনোদিত হয়ে অভিযোগ করে ডাক্তার ডেকে স্যাম্পল দিয়েছি গত ২২ এপ্রিল আজ ২৭ এপ্রিলেও রিপোর্ট আসেনি। বিদেশীয় কীটে করোনা পরীক্ষার এই অবস্থায় দেশীয় কীটে সহজলভ্যতায় সুষ্ঠু চিকিৎসা জনকল্যাণে অনেক সহায়ক হতো মনে করি
Total Reply(0)
Manik majumder ২৬ এপ্রিল, ২০২০, ১০:৪০ পিএম says : 0
আমি নিজে শারীরিক অসুস্থবোধ করায় পাবনা সিভিল সার্জন অফিসে স্বপ্রনোদিত হয়ে অভিযোগ করে ডাক্তার ডেকে স্যাম্পল দিয়েছি গত ২২ এপ্রিল আজ ২৭ এপ্রিলেও রিপোর্ট আসেনি। বিদেশীয় কীটে করোনা পরীক্ষার এই অবস্থায় দেশীয় কীটে সহজলভ্যতায় সুষ্ঠু চিকিৎসা জনকল্যাণে অনেক সহায়ক হতো মনে করি
Total Reply(0)
Md shahinur kobir ২৬ এপ্রিল, ২০২০, ১০:৪৮ পিএম says : 0
করোনা যদি আল্লাহর গজব হয় তাহলে তো সবার আগে এই দেশ টাকে বিলীন করা উচিত ।
Total Reply(0)
সাগর ২৬ এপ্রিল, ২০২০, ১১:০৫ পিএম says : 0
আমি লজ্জায়, চিৎকার করিয়া কাঁদিতে চাহিয়া, করিতে পারিনি চিৎকার,তাই, এদেশ কে দিলাম ধিক্কার।
Total Reply(0)
এম সাদ্দাম হোসেন পবন ২৬ এপ্রিল, ২০২০, ১১:৩৯ পিএম says : 1
ডা.জাফরুল্লাহ চৌধুরী দেশের একজন বুদ্ধিজীবি এবং প্রবীণ ব্যাক্তিত্ব। জীবনের শেষ সময়ে এসে তাকে এতো বড় অসম্মান জনক পরিস্থিতির মুখোমুখি করা অত্যন্ত বেদনাদায়ক। গণ স্বাস্থ্য কেন্দ্রের করোনাভাইরাস সনাক্ত করণ কিট উদ্ভাবন করেছে তা ব্যবহার উপযোগি কি-না সে জন্য পরীক্ষা নিরীক্ষা করতে ঔষধ প্রশাসনের দ্বারে গিয়েও এ নিয়ে বড় জটিলতা পোহাতে হচ্ছে। দিন রাত একাকারে গবেষনার মাধ্যমে উদ্ভাবিত কিট কতটা সফল তা পরীক্ষা নিরীক্ষার জন্য ঔষধ প্রশাসনের কাছে হস্তান্তর করতে ব্যর্থ হয়েছে এটা অবশ্যই অবমূল্যায়নকে ইঙ্গিত করে। গণ স্বাস্থ্যর উদ্ভাবিত কিট গ্রহন করে তা অধিক গুরুত্বসহ পরীক্ষা নিরীক্ষার পর রেজাল্ট জানাতে পারতো ঔষধ প্রশাসন কিন্তু বৈরিতা প্রত্যাশিত নয়। এ ধরনের বৈরি প্রভাবের কারনে গবেষনায় আগ্রহ হারিয়ে ফেলবে বিজ্ঞানীরা। দেশে মহামারির এই পরিস্থিতিতে কিট উদ্ভাবনের আগে অনুমতির বিষয়টি মানবিক কারনে মার্জনায় নিয়ে ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে কিট পরীক্ষা নিরীক্ষার সিদ্ধান্ত নেয়াই শ্রেয়। পরীক্ষা নিরীক্ষায় যদি কিট ব্যবহার উপযোগী হয় সে ক্ষেত্রে আমলে নেবেন আর যদি কিট ব্যবহার অনুপযোগী বলে প্রতীয়মান হয় তাহলে কিট উৎপাদন না করার নির্দেশনা দেবেন এ নিয়ে এতো ঝামেলা কেন? ডা. জাফরুল্লাহ চৌধুরীকে তার জীবনের শেষ সময়ে এসে বেদনাক্রান্ত পরিবেশ তৈরী করা অবশ্যই অসম্মান জনক।
Total Reply(0)
কি বলব বলার ভাসা হারিয়ে ফেলেছ, হায়রে দেশ
Total Reply(0)
কি বলব বলার ভাসা হারিয়ে ফেলেছ, হায়রে দেশ
Total Reply(0)
রিমন আহমদ চৌধুরী ২৭ এপ্রিল, ২০২০, ১:৫৯ এএম says : 0
তাই তো বঙ্গবন্ধু ঠিকই বলেছিলেন, পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র স্বাধীন হয়ে রাষ্ট্রপ্রধান পায় সোনার খণি,আর আমি (বঙ্গবন্ধু) বাংলাদেশ স্বাধীন করে পেয়েছি চোরের খণি। চারি দিকে দেখি চোর আর চোর।
Total Reply(0)
Searchlight ২৭ এপ্রিল, ২০২০, ২:২৭ এএম says : 0
আফসো!!! আমরা তেলবাজ জাতি, ভাল উদ্ভাবনের মূল্য দিতে জানিনা
Total Reply(0)
Mohammed Idris(ex acting chairman east gomdandi up Boalkhali ctg). ২৭ এপ্রিল, ২০২০, ৫:০৮ এএম says : 0
Most of them are corruped (government service holder) I hate all of them.
Total Reply(0)
ইমরান হুসাইন ২৭ এপ্রিল, ২০২০, ৫:০৮ এএম says : 0
হে আল্লাহ! দেশের এ সমস্ত অপদার্থ নীতি নির্ধারকদের কে তুমি হেদায়েত দান করো৷ যদি ওদের নসিবে হেদায়েত না থাকে তো করোনা দিয়ে তুমি ওদেরকে ধ্বংস করে আমাদের সোনার বাংলাদেশ কে কলংক মুক্ত করো৷ মালিক এ রোজাদারের রোজা অবস্থার এ ফরিয়াদ কে তুমি কবূল করো৷
Total Reply(0)
মোঃওয়াহিদুর রহমান ভূঁইয়া। ২৭ এপ্রিল, ২০২০, ৫:১৮ এএম says : 0
আমি চিৎকার করিয়া কাঁদিতে চাহিয়া করিতে পারিনি চিৎকার;বুকের ব্যাথা বুকে চাপায়ে নিজেকে দিয়েছি ধিক্কার।এমন দেশে জন্মেছি বলে নিজেকে যেন অভিসপ্ত মনে হয়।সোনার বাংলা দেশ গড়ার স্বপ্ন যেন আজ স্বপ্ন দো পরিনত হয়েছে।চোরে চোরে দেশটা ভরে গেছে।চোরের উপদ্রব থেকে রক্ষা পাওয়ার জন্য একমাত্র আল্লাহর সাহায্যই কাম্য।তাই বলি হে প্রভু,বাংলার চোরদের হয় হেদায়েত দাও না হয় ধ্বংস কর!আমিন।
Total Reply(0)
Mostafijur Rahman ২৭ এপ্রিল, ২০২০, ৯:৫৩ এএম says : 2
কোন কিছু আবিস্কার এর মূল শর্তের মধ্যে একটি হলো সেটা ইন্টারন্যাশনাল জার্নাল এ পাবলিক করা তিনি কী সেটা করেছে? সে দেশের চিকিৎসা সেবায এতোই যদি উন্নতি চান তাহলে সে নার্সিং অফিসারদের নিয়ে কেন মিথ্যা মন্তব্য করলেন যেখানে নার্সিং অফিসাররা ২৪ ঘন্টা একজন রুগির কাছে থেকে সেবা দেন। তাদের নাকি অফিসার করা ঠিক হয়নি এ মন্তব্য সে কেন করলেন যেখানে ডাক্তার প্রেস্ক্রিপশন করে দিয়ে চলে যান তার অন্য প্রাইভেট চেম্বার এ সেখানে ঐ রুগীর সব দায়িত্ব একজন নার্স ই দেখে থাকেন। তার এই আবিষ্কার সাধুবাদ জানাই কিন্তু যে স্তর গুলো আছে সেগুলো পূর্ণ না করে যা করছে তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সরকার কে প্রশ্ন বিদ্ধ করায় তার মূল লক্ষ্য।
Total Reply(0)
মোহাম্মদ কামরুল হাসান ২৭ এপ্রিল, ২০২০, ৭:৪২ এএম says : 0
দেশের এই বিপর্যয়েও অসহায় জনগনের জীবন নিয়ে যে চোর চাটার দল ছিনিমিনি খেলছে তাদের বিচার কি কোনদিনই আমরা পাবোনা। আমার দেশের মানুষ আজ এই অপশক্তির কাছে কত অসহায়। আল্লাহ আজ তোমার কাছেই এর বিচারের আর্জি পেশ করলাম।
Total Reply(0)
Md.enayet karim mazumder ২৭ এপ্রিল, ২০২০, ৮:৩৮ এএম says : 1
Dr.jafrulla uni ekjon moktijoddah, deshpramik ni shondehe. Ai pobin boyoshe desher ai durjog moherte desher jonogonke ai corona theke basaibar joinna unar akul procheshtar maiddome udbabit kit ek abishhoronio proyash.aita jatir joinna unar birat premer bohi prokash.jati unake ajibon mone rakhbe. E bapare unar udbabit kit shorker porikhar maiddome karjokor hoile desher kaje joruri bittite kaje lagano usit. deser udbabit kit je sholove abong shoje pawa jabe aita je kono shadharon lok o bujbe. Tai ei bapere shorkerer agrani vumika thaka usit. Jadi eitar batikrom hoy tahole bujte hobe ................ group kaj korse, desh o shorkerke dobabar joinna.amader prodanmantrir shossar howa usit,abong ei durjog moherte ai amla tantrik poddotike porihar kore kit er porikha kore desher jonogonke eite bebhar er unomodon diye shohojloibba kore dewa.tahole desh basbhe jonogon bashbe, shorkar dirghajibi hobe. Asha kori pradanmantri inshallah khov bisokhon. Amra shai asha kori.Allah shokeler monghol koruk. Ameen.
Total Reply(0)
আবুল হাসেম ২৭ এপ্রিল, ২০২০, ৮:৫৯ এএম says : 0
গণস্বাস্থ্যে কিট নিয়ে আমি আসার আলো দেখে ছিলাম এবং অধীর অপেক্ষায় ছিলাম বুক ভরা আশা নিয়ে। কিন্তু লেজুড়বৃত্তি রাজনীতি আজ সব শেষ করে দিল। আল্লাহ্ তুমি ছাড়া আর কেউ নেই দেশকে বাঁচানোর।
Total Reply(0)
আবুল হাসেম ২৭ এপ্রিল, ২০২০, ৯:০৪ এএম says : 0
আল্লাহ্ এই জালিমদেরকে হেদায়েত কর।অথবা তাদের ধংস কর।
Total Reply(0)
বিপ্লব মোল্লা ২৭ এপ্রিল, ২০২০, ২:৪৩ পিএম says : 0
দয়া করে দেশের মানুষের কথা একটু ভাবুন, এখনও যদি হুশ না হয় তবে আর কবে হবে?
Total Reply(0)
Muhammed Jamal Uddin ২৭ এপ্রিল, ২০২০, ৮:৪৬ এএম says : 0
ঔষধ প্রশাসনের আপত্তি থাকলে সরাসরি "না" করে দিতে পারেন। এত কালক্ষেপণ কারো জন্য মঙ্গলজনক নয়।
Total Reply(0)
Imran ২৭ এপ্রিল, ২০২০, ৫:১১ পিএম says : 0
Nijer deser daktarder mullo a jati dite Jane na
Total Reply(0)
ওয়ালি রহমান, ডালাস টেক্সাস l ২৮ এপ্রিল, ২০২০, ৬:৩২ এএম says : 1
একটা জিনিস আমার কাছে একেবারেই বোধগম্য নয় তা হচ্ছে : ধর্মটাকে না হয় আপাতত বাদই দিলাম l বর্তমান পরিস্থিতিতে আমি যদি নিজে জীবিত থাকি, অথবা জীবিত থাকার সম্ভাবনা থাকে, তাহলেই তো আমি আমার চুরি করা সম্পত্তি কিংবা ঘুষ বাবদ অর্জিত সম্পত্তি ভোগ করতে পারবো l আর আমি যদি নিজেই বেঁচে না থাকি তাহলে এতসব কার জন্য??? বহির্বিশ্ব, বাংলাদেশের পারিপার্শ্বিক অবস্থা, বাংলাদেশের সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনাগুলো বিশ্লেষণ করলে দেখা যাবে, বাংলাদেশের প্রতিটি নাগরিকই এখন এখন মৃত্যু পথযাত্রী l আল্লাহর রহমত নয়, যদি কিনা আল্লাহ এক্সট্রা অশেষ রহমত না থাকে, তাহলে এই যাত্রায় বাংলাদেশের কেউই এই মহামারী থেকে নিজেকে রক্ষা করতে পারবেন না l এই সহজ অংক টা কেন আমাদের স্বার্থন্বেষী, সুবিধাভোগী মানুষগুলো বুঝতে পারছেন না l একদল স্বার্থন্বেষী লোক বরাবরই ঘর পোড়া বাড়ি থেকেও পোড়া আলু সংগ্রহে নিজেকে নিয়োজিত রাখেন l জানিনা আর কবে এদের বোধোদয় হবে l ঘরে থাকুন, সুস্থ থাকুন, অন্যকে সুস্থ রাখুন l বেশি বেশি করে আল্লাহকে স্মরণ করুন l
Total Reply(0)
Joy ২৯ এপ্রিল, ২০২০, ১০:৫৬ এএম says : 1
ভাস হারিয়ে ফেলেছি।
Total Reply(0)
Nannu chowhan ২৯ এপ্রিল, ২০২০, ৯:৩১ এএম says : 0
This goverment take every things politicaley.Even like world health crisis by covit 19,it's not surprising us it can possible one goverment without peoples vote.Any way Dr.Jafrullah you are real hero your have proven again & again as nation loving & serving person,you are real freedom fighter all aspect of the well fare of the motherland.thanks & salute to you with great respect.
Total Reply(0)
Mohammed A Razzaque ৩০ এপ্রিল, ২০২০, ৭:৫১ পিএম says : 0
ড. জাফরুল্লাহ চৌধুরী নবেল পুরস্কার পাওয়ার যোগ্য। কেননা তিনি গরীবের বন্ধু। গরীবের যা করেছেন, তা স্মরণীয় আর সেই জন‍্যই তিনি পুরস্কার পাননি। ড.ইউনুস নবেল পুরস্কার পেয়েছেন কারণ তিনি হলেন ধনী এবং ধনী দেশের বন্ধু সেই জন‍্য পুরস্কার পেয়েছেন। ভাল কাজের বদলা আল্লাহ্ তা আলা দেবেন।
Total Reply(0)
Mohammed A Razzaque ৩০ এপ্রিল, ২০২০, ৮:০০ পিএম says : 0
ড. জাফরুল্লাহ চৌধুরী নবেল পুরস্কার পাওয়ার যোগ্য। কেননা তিনি গরীবের বন্ধু। গরীবের জন‍্য যা করেছেন, তা স্মরণীয় আর সেই জন‍্যই তিনি পুরস্কার পাননি। ড.ইউনুস নবেল পুরস্কার পেয়েছেন কারণ তিনি হলেন ধনী এবং ধনী দেশের বন্ধু সেই জন‍্য পুরস্কার পেয়েছেন। ভাল কাজের বদলা আল্লাহ্ তা আলা দেবেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন