শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রধানমন্ত্রীর মৃত্যু হলে কি করণীয়, ভেবে রেখেছিল ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ৩:০৩ পিএম

গত মাসে করোনভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি যখন হাসপাতালের আইসিইউতে চিকিৎসা নিচ্ছিলেন, তখন তার মৃত্যু হলে সে ক্ষেত্রে কী করণীয় তা পরিকল্পনা কেরে রেখেছিল ব্রিটিশ সরকার। শনিবার দ্য সান পত্রিকার সাথে এক সাক্ষাতকারে জনসন নিজেই এই তথ্য জানান।

প্রায় এক মাস হাসপাতালে কাটিয়ে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে গত সোমবার কাজে ফিরেছেন জনসন। ৫৫ বছর বয়সী জনসন, মার্চ মাসের শেষের দিক থেকে ডাউনিং স্ট্রিটে ১০ দিন কোয়ারেন্টিনে ছিলেন। পরে তাকে লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে নেয়া হয়। সাক্ষাতকারে জনসন বলেন, ‘হাসপাতালে আমাকে লিটারের পর লিটার অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছিল। অবস্থা খারাপের দিকে যাচ্ছে কি না তা বুঝতে সারা শরীরে তার জড়িয়ে মনিটরের সঙ্গে লাগানো ছিল।’ তিনি বলেন, ‘অস্বীকার করবো না, এটা খুবই কঠিন সময় ছিল।’ এসময় বারবার নিজেকে জিজ্ঞেস করেছেন, ‘আমি কীভাবে এ থেকে বেরিয়ে আসব?’ তিনি বলেন, ‘এটা বিশ্বাস করা কঠিন ছিল যে, মাত্র কয়েকদিনেই আমার শরীর এতটা ভেঙে পড়েছিল। যদি খারাপ কিছু ঘটে তার জন্য চিকিৎসকরা সব ধরনের ব্যবস্থা করে রেখেছিলেন।’

বরিস জনসনের মতে, তিনি সুস্থ হয়ে উঠেছেন মূলত ‘চমৎকার, চমৎকার সেবার কারণে।’ এর জন্য চিকিৎসক-নার্সদের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার সপ্তাহখানেক পরেই পুত্র সন্তানের বাবা হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তার সেবা করা দুই চিকিৎসকের প্রতি সম্মান জানাতে তাদের নামের সঙ্গে মিল রেখে ছেলের নাম রেখেছেন উইলফ্রেড লরি নিকোলাস জনসন। শুধু তাই নয়, নিজে করোনায়ে ভোগার কারণে এর কষ্টও বুঝতে পারছেন বরিস জনসন। জানিয়েছেন, আর কাউকে যেন এই দুর্ভোগ পোহাতে না হয় এবং নিজ দেশের অর্থনীতিকে পুনর্জীবিত করতে এখন দৃঢ়প্রতিজ্ঞ তিনি। সূত্র: রয়টার্স।

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mustafa. ৩ মে, ২০২০, ১০:০৩ পিএম says : 0
ইংলিশে বলে "Fox", আমাদের আঞ্চলিক ভাষায় বলে "শিয়াল", দক্ষিণ অঞ্চলের ভাষায় বলে "পাতি শিয়াল", চট্টগ্রাম এবং নোয়াখালী অঞ্চলের ভাষায় বলে পাইত্তাল.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন