শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এপ্রিল রেমিট্যান্স প্রবাহ বেড়েছে বিকাশে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৫:১৪ পিএম

পৃথিবীব্যাপি কোভিড-১৯ এর বিস্তার প্রতিরোধে ‘লকডাউন’ পরিস্থিতিতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহে ভাটা পড়লেও অনলাইন অথবা ওয়ালেট ভিত্তিক মানি ট্রান্সফার সেবা থেকে রেমিট্যান্স পাঠানোর পরিমাণ বেড়েছে। এপ্রিল মাসে এই পদ্ধতিতে দেশের ব্যাংকিং চ্যানেল হয়ে বিকাশের মাধ্যমে প্রায় ১০৬ কোটি টাকার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। অথচ মার্চ মাসে বিকাশে পাঠানো রেমিট্যান্সের পরিমান ছিল ২৭ কোটি টাকা।

বিশেষ প্রয়োজনের এই সময়টিতে প্রবাসী এবং দেশে অবস্থানকারী প্রিয়জন উভয়ই ঘরে অবস্থান করায়, অর্থ প্রেরণকারী বাইরে না গিয়ে তার নিজের মোবাইল থেকেই অনলাইন অথবা ওয়ালেট ভিত্তিক মানি ট্রান্সফার সেবা ব্যবহার করে নির্ধারিত ব্যাংকিং চ্যানেল হয়ে দেশে তার স্বজনের বিকাশ একাউন্টে টাকা পাঠানোর সেবার উপর ভরসা রাখছেন।

প্রিয়জনের বা পরিবারের প্রয়োজনে ছোট অংকের রেমিট্যান্স পাঠাতে অনলাইন-টু-ওয়ালেট সেবা বা বিকাশের মত সেবা গুলোকেই বেছে নিচ্ছেন প্রবাসীরা। এপ্রিল মাসে বিকাশে পাঠানো রেমিট্যান্সের সংখ্যা ছিল ৯২ হাজারের কিছু বেশি। গড়ে প্রত্যেক প্রবাসীর রেমিট্যান্স পাঠানোর পরিমান ছিল সাড়ে এগার হাজার টাকার মত।

বর্তমানে বিকাশ দেশের ৬টি বেসরকারী ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে বিশ্বের ৯৩টি দেশ থেকে রেমিট্যান্স গ্রহণের সেবা দিয়ে যাচ্ছে। দেশে প্রবাসীদের প্রিয়জনরা তাদের বিকাশ অ্যাকাউন্টে আসা রেমিট্যান্সের অর্থ সামাজিক দূরত্ব রক্ষা করে প্রয়োজন অনুসারে ক্যাশআউট করা, সেন্ড মানি করা, পেমেন্ট দেয়া, বিল দেয়া, মোবাইল রিচার্জ করা সহ আরো অসংখ্য প্রয়োজনে ব্যবহার করতে পারছেন এবং নিরাপদে থাকতে পারছেন।

বিকাশে সবচেয়ে বেশি রেমিটেন্স আসে মালেশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও যুক্তরাজ্য থেকে। ভ্যালইউ, হানপাস, জিমানি এর মত ওয়ালেট ভিত্তিক সেবা প্রতিষ্ঠানের সাথে বিকাশের কৌশলগত অংশীদ্বারিত্বের ফলে, কোভিড-১৯ এর এই সময়েও এসব দেশে অবস্থানরত প্রবাসীরা তাদের মোবাইল ওয়ালেট থেকে কয়েক মুহুর্তেই দেশে স্বজনদের বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারছেন।

এই কঠিন সময়েও, ওর্য়াল্ড রেমিট, ট্রান্সফারওয়াইজ, রিয়া, গালফ এক্সচেঞ্জ, বাহরাইন ফিন্যান্স কোম্পানি (বিএফসি), ব্র্যাক সাজন, সিবিএল মানি ট্রান্সফার, অগ্রণী এক্সচেঞ্জ, এনবিএল এক্সচেঞ্জসহ বিশ্বের শীর্ষ ৩৫টি মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সাথে বিকাশের অংশীদ্বারিত্বের সুবাদে সহজেই বাংলাদেশে প্রিয়জনের কাছে অর্থ প্রেরণের পথ উ¤œুক্ত রয়েছে। আন্তর্জাতিক মানি ট্রান্সফার প্রতিষ্ঠান ওর্য়াল্ড রেমিট ও ট্রান্সফারওয়াইজএর মাধ্যমে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্রসহ পুরো ইউরোপ থেকে বিকাশে টাকা পাঠানোর সেবা গ্রহণের মাত্রা এই বিশেষ সময়ে এসে বেড়েছে।

এদিকে, প্রেরিত অর্থের ওপর সরকার ঘোষিত ২ শতাংশ আর্থিক প্রণোদনা এই কঠিন পরিস্থিতির মধ্যেও প্রবাসীদের মোবাইল ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠানোতে আরো বেশী উদ্বুদ্ধ করছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ডিসেম্বর মাসে ব্যাংকিং চ্যানেল হয়ে বৈধভাবে দেশে বিকাশের মাধ্যমে রেমিটেন্স পাঠানোর সেবা চালু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন