শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

করোনা আতঙ্কে বন্ধ বর্ডার হাট

চরম দুর্দিনে স্থানীয়রা

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম থেকে : | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৫ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ রাখা হয়েছে কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার বালিয়ামারী চরে জিঞ্জিরাম নদীর পাশের বর্ডার হাট। নোম্যান্সল্যান্ডের ১০৭২ আন্তর্জাতিক পিলারের পাশে এ হাটের ওপর ভিত্তিকরে নানা উপায়ে আয় করা বালিয়ামারীর শতাধিক পরিবারে চলছে চরম দুর্দিন। পড়েছেন চরম বিপাকে। হাট বন্ধ হওয়ায় কর্ম নেই, আয়ও নেই তাদের, তাই সংসারে চালাতে হিমশিম খাচ্ছেন পরিবারের উপার্জনকারীরা।
বর্ডার হাটটি কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার বালিয়ামারী চর আর ভারতের মেঘালয় রাজ্যের ওয়েস্ট গারোহিল জেলার আমবাতির মাহেন্দগঞ্জ থানার কালিয়ার চরের জিঞ্জিরাম নদীর পাশে। ২০১১ সালের জুলাই মাসে চালু হয়ে সপ্তাহে দু’দিন বসতো হাটটি। উভয় দেশের ক্রেতা-বিক্রেতারা এ হাটে আসতেন উৎপাদিত কৃষি পণ্য, কুটির শিল্প ও হস্তশিল্পসহ গার্মেন্টস সামগ্রী বেচাকেনা করতে।
আর বর্ডার হাটকে কেন্দ্র করে বালিয়ামারী শতাধিক পরিবার পেয়ে যান উপার্জনের নতুন পথ। অনেকে হাটে পন্য আনা-নেওয়ার কাজ করে আবার অনেকে নৌকায় যাত্রী পারাপার করে আয় করতেন। এসব পরিবারের অনেকে আবার বর্ডার হাটে বাংলাদেশি পণ্য বিক্রি করতেন আবার কেউ কেউ ভারতীয় পণ্য কিনে আনতেন। এভাবে তারা আয় করে জীবন-জীবিকা চালাতে থাকেন।
বর্ডার হাটের বাংলাদেশ অংশের ক্রেতা-বিক্রেতা সমন্বয়কারী স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য বাবু মিয়া জানান, করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যায় বর্ডার হাট। উভয় দেশের সিদ্ধান্ত অনুযায়ী এ হাট বন্ধ রাখা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত এটি বন্ধ থাকবে। তিনি আরো জানান ‘অবশ্যই এ হাট বন্ধ থাকার কারণে শতাধিক পরিবারের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। তাদের কেউ কেউ বসে বসে অলস সময় পার করছেন, আবার কেউ কেউ অন্য কাজে যোগ দিয়ে আয় করছেন’।
বালিয়ামারী চরের মঞ্জু মিয়া (৪৭) জানান, বর্ডার হাটকে কেন্দ্র করে ১৮-২০টি নৌকা রাখা হয় জিঞ্জিরাম নদীতে। সপ্তাহে দু’দিন হাট বসে আর এই দুইদিনে একজন নৌকার মাঝি সাড়ে তিন থেকে চার হাজার টাকা আয় করতেন যাত্রী পারাপার করে। তিনি আরো জানান ‘আমারও একটি নৌকা আছে। এখন নৌকা ঘাটে বেঁধে রেখেছি। বর্ডার হাট বন্ধ থাকায় বালিয়ামারী ঘাটে আর কেউ আসেন না’।
করোনাভাইরাস আমাদের জীবন-জীবিকায় খারাপভাবে প্রভাব ফেলেছে। এর কারণে বর্ডার হাট বন্ধ হওয়ায় আমরা কর্মহীন হয়ে পড়েছি। জানিনা কবে এ ভাইরাস মুক্ত হবে দেশ’। জানালেন বালিয়ামারী চরের ক্ষুদ্র ব্যবসায়ী নবেজ আলী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন