শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শতভাগ বিদ্যুতায়ন পেছানোর আশঙ্কা

কারণ করোনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

আগামী জুনে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্য নির্ধারণ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। কিন্তু করোনার কারণে মাঠ পর্যায়ে কাজ না হওয়াতে এই সময়ের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। একমাত্র পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) কাজ শেষ করলেও বাকি প্রতিষ্ঠানগুলো পারেনি বলে জানা গেছে।
বার্ষিক উন্নয়ন কর্মসূচি নিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক বৈঠক এমন আশঙ্কা প্রকাশ করেন। প্রতিমন্ত্রী নসরুল হামিদ শতভাগ বিদ্যুতায়ন সংশ্লিষ্ট প্রকল্প দ্রুত বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন।

আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.) ইনকিলাবকে বলেন, এখনো অনেক সময় বাকি রয়েছে। এ পর্যন্ত পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) কাজ শেষ করেছে ৬৮ দশমিক ৬৩ ভাগ। আরইবির বেশিরভাগ প্রকল্পই শতভাগ বিদ্যুতায়নে এগিয়ে আছে। ৩২ ভাগ কাজ এখনও বাকি রয়েছে। সেগুলো করোনা না হলো এতে দিনে শেষ হতো।

বিদ্যুৎ বিভাগের বার্ষিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন নিয়ে বৈঠকে বলা হয়, মার্চ ২০২০ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে অর্থিক ৬১ দশমিক ৭০ ভাগ ও ভৌত ৬২ দশমিক ৪০ ভাগ অগ্রগতি হয়েছে। চলতি বছর বিদ্যুৎ খাতে মোট ২৬ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ১৬ হাজার কোটি টাকা এপর্যন্ত ব্যয় করা হয়েছে। বিদ্যুৎ বিভাগ বিনিয়োগ বা জিওবি খাতে ৮৭টি, প্রকল্প সহযোগিতা খাতে ১১টি ও নিজস্ব অর্থায়নে ৬টি-সহ মোট ১০৪টি প্রকল্প বাস্তবায়ন করছে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির মধ্যে এ পর্যন্ত পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) কাজ শেষ করেছে ৬৮ দশমিক ৬৩ ভাগ। আরইবির বেশিরভাগ প্রকল্পই শতভাগ বিদ্যুতায়নের। তাদের কাজ শেষ হওয়ার কথা আগামী জুনের মধ্যে। কিন্তু আর্থিক বছরের ১০ মাসে কাজ হয়েছে ৬৮ ভাগ। ৩২ ভাগ কাজ এখনও বাকি রয়েছে। এই ৩২ ভাগ কাজ দুই মাসে শেষ করা সম্ভব কিনা, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। প্রকল্পগুলোর কাজ একেবারে শেষের পথে হলেও এরইমধ্যে করোনার প্রাদুর্ভাবের কারণে বিদ্যুতায়ন স¤প্রসারণের কাজ বন্ধ রয়েছে। ফলে শতভাগ বিদ্যুতায়নের কাজ আগামী জুনে শেষ হবে না বলেই আশঙ্কা করা হচ্ছে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কিত ভার্চুয়াল এই সভায় অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, পিডিবির চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন এবং দফতর ও কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন।

আগামী জুনে গ্রিড সংযুক্ত এলাকায় শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। এছাড়া আগামী ডিসেম্বরের মধ্যে গ্রিডের বাইরে থাকা মানুষের ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। এখন সব প্রক্রিয়া থমকে আছে। বলা হচ্ছে, এখন ৯৬ ভাগ মানুষের ঘরে বিদ্যুতের আলো রয়েছে। চার ভাগ মানুষ এই সুবিধা থেকে আর বাকি রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন