ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিলে করোনায় তরুণরাই বেশি আক্রান্ত হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ৫:৫৫ পিএম

বর্তমানে অন্যান্য দেশের তুলনায় করোনাভাইরাসে ব্রাজিলে তরুণদের মৃত্যুহার বেশি। কারণ হচ্ছে, দেশটির জনসংখ্যার বেশিরভাগই তরুণ এবং দারিদ্র্য ও কাজের প্রয়োজনে তাদেরকে বাইরে যেতে হয়।

দক্ষিণ আমেরিকার বিশাল এই দেশটিতে ২১ কোটি মানুষের বাস। বিশ্বের সবচেয়ে সংক্রমণযুক্ত দেশগুলোর তালিকায় দেশটি খুব দ্রুত তৃতীয় স্থানে উঠে এসেছে। বিশেষজ্ঞদের ধারণা, সংক্রমণের হার ও মৃতের সংখ্যার নিরিখে শীঘ্রই রাশিয়াকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসবে ব্রাজিল। দেশটিতে কারনোয় আক্রান্ত ৩ লাখ ১০ হাজার। বৃহস্পতিবার রেকর্ড ১ হাজার ১৮৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে যা সেখানে করোনা ভাইরাস ছড়িয়ে পরার পর সর্বোচ্চ। ফলে ব্রাজিলে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৮২ জনে।

ব্রাজিলে সরকারি পরিসংখ্যান অনুসারে, আক্রান্তদের মধ্যে ৬৯ শতাংশের বয়স ৬০ বা তার বেশি। যেখানে স্পেন ও ইতালিতে এই সংখ্যা ৯৯ শতাংশ। এই বৈষম্য আংশিকভাবে সামগ্রিক জনগোষ্ঠীর বয়সের কারণেও হয়েছে। ব্রাজিলের জনসংখ্যার মাত্র ১৩ দশমিক ৬ শতাংশ ৬০ বা তার বেশি বয়সী। তুলনায় স্পেনে এই সংখ্যা ২৫ শতাংশ এবং ইতালিতে ২৮ শতাংশ।

এপ্রিলের শুরুতে ব্রাজিলে কোভিড-১৯ এ যারা মারা গিয়েছেন তাদের মধ্যে ১৯ শতাংশের বয়স ৬০ এর কম। চলতি সপ্তাহে, এই সংখ্যাটি বেড়ে দাঁড়িয়েছে ৩১ শতাংশে। অনুমান করা হচ্ছে যে, যে সবচেয়ে বেশি সংক্রমিত হচ্ছে ২০ থেকে ২৯ এবং ৩০ থেকে ৩৯ বছর বয়স শ্রেণীর লোকেরা। ৬০ থেকে ৬৯ বছর বয়সীরা তাদের তুলনায় অর্ধেক আক্রান্ত হচ্ছেন।

করোনা মহামারির কারণে, ব্রাজিলের অর্থনীতি ও রয়েছে বিপুল ধ্বসের মুখে। ইতিমধ্যেই দেশের গভর্নর ও মেয়রদের সাথেও প্রেসিডেন্ট বলসোনারোর সম্পর্ক তিক্ত হয়ে উঠেছে। কারণ, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্থানীয় লকডাউনের বিরোধী ছিলেন প্রেসিডেন্ট। তার যুক্তি দেশীয় অর্থনীতিকে চলমান রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সূত্র: এএফপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন