ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নিহত বেড়ে ৮০ : দুর্দশা দেখতে পশ্চিমবঙ্গে মোদি

হাজার কোটি টাকার সাহায্য ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ১২:০৭ এএম

আম্পানের দুর্দশা দেখার পর হাজার কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাইক্লোন আম্পানে পশ্চিমবঙ্গ রাজ্যে এবং ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৮৩ বছরে সাইক্লোনে সবচেয়ে ক্ষতি করেছে আম্পান, এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্যে মোট ৮০ জনের মৃত্যু হয়েছে, এমটাই জানানো হয়েছে রাজ্যের পক্ষ থেকে। রাজ্যে আকাশপথে নজরদারিতে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজ্যপাল জগদ্বীপ ধনকড়ও। বুধবার রাজ্যের বিভিন্নপ্রান্তে তাÐব চালায় সাইক্লোন আম্পান। ধ্বংসলীলা চালিয়ে হাজার হাজার ঘরবাড়ি উপড়ে ফেলা থেকে শুরু করে বিদ্যুৎ এর খুঁটি, গাছ ভেঙে পড়ে। করোনাভাইরাস অতিমারী ছড়িয়ে পড়ার পর দেশে লকডাউন জারি হওয়ার পর থেকে গত তিনমাসে এই প্রথমবার দিল্লির বাইরে সফরে প্রধানমন্ত্রী মোদি।
শুক্রবার সকাল ১১টার আগে বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে গিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকড়। প্রত্যেকের মুখেই দেখা যায় মাস্ক। বুধবার রাজ্যের রাজধানী কলকাতাসহ বিভিন্ন অংশ দিয়ে ঝড় বয়ে গেছে। তার জেরে কার্যত ধ্বংসস্ত‚পে পরিণত হয় পশ্চিমবঙ্গ রাজ্য। গতকাল আকাশ পথে সেই ধ্বংসস্ত‚প নিজের চোখে দেখেছেন প্রধানমন্ত্রী। ২৯ ফেব্রæয়ারি প্রয়াগরাজ এবং চিত্রক‚ট গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেটাই ছিল তার শেষ সফর। ৮৩ দিন পর, বাংলা ও ওড়িশা সফর করলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাজ্যে এসে ক্ষতিগ্রস্ত দেখতে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এ রাজ্যে প্রায় ১ লাখ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার একাধিক ট্যুইটে প্রধানমন্ত্রী জানান, পুরো দেশ বাংলার সঙ্গে রয়েছে এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যের ক্ষেত্রে কোনও কার্পণ্য করা হবে না। ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, ‘সাইক্লোন আম্ফানে বাংলায় ধ্বংসলীলা দেখলাম। এটা কঠিন সময়, পশ্চিমবঙ্গের প্রতি সহমর্মিতার সঙ্গে রয়েছে পুরো দেশ। রাজ্যের মানুষের দ্রæত সুস্থ হয়ে ওঠার কামনা করি। স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর চেষ্টা থাকবে’।

দক্ষিণবঙ্গের ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকড়। কলকাতা ফেরার আগে, উত্তর ২৪ পরগনার বসিরহাটে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকড়।
ওড়িশাতেও ব্যাপক ক্ষতি হয়েছে সাইক্লোনের তাÐবে, ফলে সেখানে উপক‚লবর্তী এলাকায় ব্যাহত বিদ্যুৎ, টেলিকম যোগাযোগ ব্যবস্থা। ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে সে রাজ্যে ৪৪ লাখ ৮০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন