শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঘরে বসে ত্বকের যত্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ৪:৪৭ পিএম

একটি সুন্দর ত্বক আমাদের সবারই স্বপ্ন। তাইতো ত্বকের ছোট্ট একটি সমস্যাও আমাদের অনেক বেশী ভাবিয়ে তোলে। বর্তমানে করোনা পরিস্থিতিতে আমরা সবচেয়ে বেশি সময় ঘরে অবস্থান করছি। বাইরের ক্ষতিকারক ধুলাবালি থেকে আমাদের ত্বক এখন অনেকটাই মুক্ত। তাই কিছু সাধারণ নিয়ম মেনে চললে খুব সহজে ঘরে বসেই আমরা আমাদের ত্বককে সুস্থ রাখতে পারি।

ক্লিনজিংঃ
আমদের ত্বকের সবচেয়ে বাইরের আবরণটি কিছু মৃত কোষ দিয়ে তৈরি যা প্রতিনিয়ত বাইরের প্রতিকূল পরিবেশ থেকে আমাদের ত্বককে রক্ষা করে যাছে।তাই ক্লিনজিং এর মাধ্যমে আমরা এই মৃত কোষ,ত্বকের উপর জমে থাকা জীবাণুগুলো কে পরিস্কার রাখতে পারি।ক্লিনজিং এর সময় নরম/সফট কিছু সেরামাইড বা গ্লিসারিন সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করা ভালো। দিনে ২ বার অর্থাৎ সকাল এবং রাতের সময়টি ক্লিনজিং এর জন্য উত্তম। অতিরিক্ত ক্লিনজিং এর জন্য ত্বকের আবরণী নষ্ট হতে পারে।তাই দিনে দুবারের বেশী ক্লিনজিং করা উচিত নয়। তবে শুস্ক ত্বকের জন্য এর মাত্রা হবে আরো কম।

ময়েশ্চারাইজিংঃ­­
আমাদের ত্বকের হাইড্রেশন তথা পানি ধরে রাখার ক্ষমতা বা কোমনীয়তা রক্ষার জন্য ময়েশ্চারাইজার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ত্বকে কিছু প্রাকৃতিক লিপিড উপাদান যেমন সেরামাইড,স্টেরল, ফ্রী ফ্যাটি এসিড থাকে যা আমাদের ত্বকে পানি ধরে রাখতে সাহায্য করে। অতিরিক্ত ক্লিনজিং বা স্ক্রাবিং এর কারনে এই উপাদানগুলো নস্ট হয়।ফলশ্রুতিতে ত্ত্বকের পানি ধরে রাখার ক্ষমতা এবং কোমনীয়তা কমে যায়। এছাড়া বয়স বৃদ্ধির সাথে সাথেও ত্বকের এই ক্ষমতাটি হাস পায়।তাই সুস্থ এবং সুন্দর ত্বকের জন্য দিনে অন্তত দুইবার ময়েশ্চারাইজিং জরুরী। ময়েশ্চারাইজার হিসেবে ক্রিম, লোশন, অলিভ অয়েল, ভ্যাসলিন, পেট্রোলিয়াম জেলী ব্যবহার করা যেতে পারে।তবে তা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিত।

সানস্ক্রিনঃ
সূর্যরশ্মির অতিরিক্ত আল্ট্রাভায়োলেট রেডিয়েশন আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। আল্ট্রাভায়োলেট রেডিয়েশন আমাদের ত্বককোষের ডিএনএ কে ধংস করে ত্বককে মৃতপ্রায় করে। ফলশ্রুতিতে ত্বক কুচকে যাওয়া,মেছতা সহ বিভিন্ন কালো দাগ, খুব দ্রুতই ত্বকে বয়স বৃদ্ধির ছাপ এমনকি ত্বকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই এসকল সমস্যা থেকে পরিত্রাণের জন্য সানস্ক্রিন ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। পাশাপাশি, রোদে গেলে অবশ্যই ছাতা এবং প্রয়োজনে ফুল স্লিভ জামা ও মাথায় টুপি ব্যবহার করা উচিত।

কিছু পরামর্শঃ

• দৈনন্দিন জীবনে আমরা নানারকম স্ট্রেস বা মানসিক অশান্তিতে থাকি। এর ফলে আমাদের শরীরে 'কর্টিসল' নামক হরমোন নিঃসৃত হয়। অতিরিক্ত পরিমাণে এই হরমোন নিঃসরণ এর জন্য আমাদের ত্বক দূর্বল হয়ে যায় এবং ব্রন হওয়া ও ত্বক কুচকে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই যথাসম্ভব মানসিক চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন।
• ক্লিনজার বা ময়েশ্চারাইজার ডাক্তারের পরামর্শ মতো ব্যবহার করবেন কেননা ভিন্ন রকম ত্বকে এদের ব্যবহারবিধিও ভিন্ন।
• যথাযথ নিয়ম মেনে সানস্ক্রিন প্রয়োগ করুন এবং রোদে যাবার আধা ঘন্টা পূর্বে আপনার মুখে ব্যবহার করুন।
• মানহীন সকল প্রকার প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকুন।
• প্রচুর পরিমানে দুধ,ডিম,সামুদ্রিক মাছ,গাজর,মিস্টি কুমড়া,আম,লেবু,শিম, চর্বিহীন মাংস ইত্যাদি স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন।


*মনে রাখবেন সুস্থ ত্বক হলো সুস্থ শরীরেরই একটি দর্পন। সুতরাং সময় থাকতে সুস্থ ও সুন্দর ত্বকের লক্ষ্যে নিজেকে তৈরি করুন।


ডাঃ মুনিরা ফেরদৌস
চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
ইউনিক হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার, চট্টগ্রাম

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন