বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টেলিযোগাযোগ সেবায় কর বৃদ্ধির সিদ্ধান্ত আত্মঘাতি ও দ্বিমুখী নীতি- মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ৪:৫২ পিএম

টেলিযোগাযোগ সেবায় কর বৃদ্ধির সিদ্ধান্ত আত্মঘাতিমূলক ও দ্বিমুখী নীতি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেন, দেশে এখনো ৫০ শতাংশ নাগরিক টেলিযোগাযোগ সেবার বাইরে রয়েছে। তাছাড়া বর্তমানে করোনা মহামারী থাকায় ঘরে বসে যেখানে স্বাস্থ্য অধিদপ্তর ও সরকার ও অনলাইন সেবায় কার্যক্রম পরিচালনা করতে বলছে সে সময় এই খাতে কর বৃদ্ধি একটি দ্বিমুখী নীতি। বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীরা ভাইবার, ফেসবুক, টুইটার বিভিন্ন মাধ্যমে কথা বলছে। এই সকল অপারেটরদের সাথে সরকারের কোন চুক্তি না থাকায় সরকার বিপুল অংকের রাজস্ব হারিয়েছে। আগামীতে কর বৃদ্ধি হলে এই সকল মাধ্যমের ব্যবহারও বৃদ্ধি পাবে। এতে করে একদিকে যেমন এ সকল প্রযুক্তি ব্যবহারের হলে অপারেরটরা ব্যবসায়ীকভাবে ক্ষতিগ্রস্ত হবে তেমনি সরকারও বিপুল পরিমান রাজস্ব হারাবে।

তিনি বলেন, শুধুমাত্র প্রান্তিক জনগোষ্ঠি ও টুজি সেবা গ্রহণকারীদের ব্যয় বাড়বে। সরকারের উচিত হবে কর না বাড়িয়ে নতুন করে করের বিস্তার বাড়িয়ে কর আরোহন করা। এমনিতেই গ্রাহকরা এখন সরকারকে সরাসরি ২৮ শতাংশ কর দিয়ে থাকে। তাছাড়া অপারেটরদের কর্পোরেট ট্যাক্স, সীম ট্যাক্স, উন্নয়ন ট্যাক্স, রাজস্ব ভাগাভাগি ও সামাজিক নিরাপত্তা তহবিলসহ ১০০ টাকায় ৫৭ টাকা সরকারকে দিয়ে থাকে। যার ফলে অধিক সেবা ও মানসম্মত সেবা থেকে গ্রাহকরা বঞ্চিত হচ্ছে।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, টেলিযোগাযোগ সেবায় কর বাড়ালে গ্রাহকরা আরো সমস্যার সম্মুখীন হবে। আমাদের পরামর্শ কর হার কমিয়ে দেশের সেবাদানকারী অপারেটরদের এ, বি ও সি এই তিন ক্যাটাগরীতে ভাগ করে রাজস্ব আদায়ের ব্যবস্থা নিতে। না হলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টেলিটক। অন্যদিকে গ্রাহকরা সাশ্রয়ী মূল্যের সেবা থেকে বঞ্চিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন