ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

আইটি এন্ড টেলিকম

মোবাইল ডিভাইস ও এক্সেসরিজের বাজার নিয়ন্ত্রণের আহ্বান মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৩৫ পিএম

চীনের করোনা ভাইরাসের প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশের মোবাইল ডিভাইস ও এক্সেসরিজের বাজারে। গত দু’দিন ধরে বাংলাদেশে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের একটি প্রতিনিধি দল রাজধানীর সুন্দরবন মার্কেট, পাতাল মার্কেট ও মোতালেব প্লাজাসহ বেশ কিছু মার্কেট পরিদর্শন করে এমন তথ্য পায়। সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ এ পর্যবেক্ষণ প্রতিবেদন তুলে ধরে বলেন, বাংলাদেশের টেলিকম ও প্রযুক্তি খাতের পণ্যের প্রায় শতভাগ আমদানি চীন থেকে হয়ে থাকে। ডিভাইস উৎপাদনে বাংলাদেশে কাঁচামাল আমদানিও হয় চীন থেকে। একমাস নববর্ষের ছুটি ও এক সপ্তাহ পর করোনা ভাইরাসের প্রভাবে আমদানি বন্ধ থাকায় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী মার্কেটে এসকল পণ্যের মূল্য ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করেছে। বিশেষ করে পেন ড্রাইভ, মেমোরি কার্ড, হেডফোন, মোবাইলের ডিসপ্লে, কম্পিউটারের মনিটর, র‌্যামসহ বেশ কিছু পণ্যের সংকট দেখিয়ে ইতিমধ্যেই চড়া মূল্য হাঁকছে।

তিনি বলেন, এ বিষয়ে আমরা মোবাইল ফোন ইমপোর্টার্স এসোসিয়েশন ও এক্সেসরিজ ইমপোর্টার্স এসোসিয়েশনের কাছে মজুদ ও চাহিদা সম্পর্কে তথ্য চাইলে তাদের এ মুহুর্তে সঠিক তথ্য হাতে না থাকার কথা বলেন। এসকল পণ্য আমদানির জন্য বিটিআরসির কাছ থেকে অনুমোদন নিতে হয়। কিন্তু এ বাজার নিয়ন্ত্রণ বা মনিটরিং করার জন্য আজপর্যন্ত সরকারের কোন পক্ষ কাজ করে নাই।

মহিউদ্দিন বলেন, বর্তমানে দেশে প্রায় ১৬ কোটি জনগণই এ খাতের গ্রাহক। প্রতিনিয়তই এ সকল পণ্যের তাই ব্যাপক চাহিদা রয়েছে। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালায় ও কমিশনের প্রতি আমাদের আহŸান থাকবে দ্রুতই বাজার মনিটরিং ও নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা গ্রহণ করা। না হলে আগামীতে বাজার সাধারণ গ্রাহকদের হাতের নাগালের বাইরে চলে যেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন