শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিচারিক শৃঙ্খলা চেয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনকে লিগ্যাল নোটিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১০:৩১ পিএম

আদালতে যেকোনো আবেদনের সময়সীমা সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গতকাল সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেল দফতর বরাবর এ নোটিশ পাঠান অ্যাডভোকেট শিশির মনির। বিচারিক শৃঙ্খলা বজায় রাখা এবং ন্যায় বিচারের স্বার্থে এই স্পষ্টীকরণ প্রয়োজন বলে জানানো হয় নোটিশে। প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে। 

এতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৯ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং সব অধঃস্তন আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। গত ৯ মে ভার্চুয়াল আদালত পরিচালনার অর্ডিন্যান্স জারি হয়। অর্ডিন্যান্সের আলোকে ভার্চুয়াল আদালত পরিচালনার জন্য গত ১০ মে সুপ্রিম কোর্ট উচ্চ আদালত এবং অধঃস্তন আদালতের জন্য পৃথক পৃথক প্রাক্টিস নির্দেশনা জারি করেন। নির্দেশনা অনুযায়ী অধঃস্তন আদালতকে শুধু জামিন শুনানির ক্ষমতা দেয়া হয়।
গত ৩১ মে সুপ্রিম কোর্ট অধঃস্তন আদালতের জন্য আরেকটি নির্দেশনা জারি করেন। নির্দেশনায় আগের প্রাকটিস নির্দেশনা অনুসরণ করে অধঃস্তন আদালতগুলোকে অতীব জরুরি বিষয় শুনানির ক্ষমতা দেয়া হয়। কিন্তু কোনো নির্দেশনায় বিভিন্ন আইনে মামলা এবং অন্যান্য দরখাস্ত দায়েরের তামাদির বাধ্যবাধকতা সম্পর্কে কিছুই উল্লেখ নেই। উচ্চ আদালত থেকে এ সম্পর্কে কোনো নির্দেশনা দেয়া হয়নি। কিন্তু কিছু বার অ্যাসোসিয়েশন এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নেগুশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট, ১৮৮১ এর অধীনে মামলা দায়েরের নির্দেশনা প্রদান করছেন। তারা মামলা দায়েরের ভিন্ন ভিন্ন নির্দেশনা (ই-মেইলে মামলা দায়ের, সশরীরে মামলা দায়ের, তামাদি মওকুপের আবেদন প্রভৃতি) দিচ্ছেন। এসব নির্দেশনা বিচারিক ব্যবস্থায় অনিশ্চয়তা তৈরি করছে, যা কাম্য নয়। এমতাবস্থায় বিচারিক শৃঙ্খলা বজায় রাখা এবং ন্যায়বিচারের স্বার্থে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে একটি সুস্পষ্ট নির্দেশনা দেয়া জরুরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন