ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় রেলের রাজস্ব ৩০০ কোটি টাকা কম

সংসদ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, করোনা পরিস্থিতির কারণে গত ২৭ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৭ দিন ট্রেন চলাচল বন্ধ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রায় ৩০০ কোটি টাকার রাজস্ব কমেছে। করোনা মহামারি চলে গেলে সরকারের রাজস্ব ঘাটতি পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে। গতকাল মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের ৮ম অধিবেশনে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য মো. শফিউল ইসলামের এক প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী এ তথ্য জানান। এর আগে বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

এর পর প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপনা করা হয়। সংসদ সদস্য মো. শফিউল ইসলামের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন আরও জানান, বর্তমানে সীমিত পরিসরে ট্রেন পরিচালনা করছে। সরকারের রাজস্ব ক্ষতি পূরণ ও জনগণের সেবা প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে চার জোড়া পার্সেল ট্রেন এবং আম লিচুসহ অন্যান্য কৃষি পণ্য পরিবহনের জন্য স¤প্রতি ম্যাঙ্গো স্পেশাল নামে আরও একটি পার্সেল ট্রেন পরিচালনা করা হচ্ছে। করোনা মহামারি শেষ হলে সরকারের রাজস্ব ক্ষতি পূরণের জন্য অন্যান্য পদক্ষেপ নেওয়া হবে।

বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গার তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েকে আধুনিক জনপ্রিয় ও লাভজনক খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বেসরকারি পরিবহনের ন্যায় রাজধানী এবং বিভাগীয় শহরে একাধিক স্পটে টিকিট কাউন্টার স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ঢাকায় ১১টি স্পটে টিকিট কাউন্টার স্থাপন করা হবে।

নুরুল ইসলাম সুজন বলেন, কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে রেলভ্রমণের সামাজিক গুরুত্ব মেনে চলার জন্য বাংলাদেশ রেলওয়ে আন্তঃনগর ট্রেনসমূহের টিকিট শুধুমাত্র অনলাইনের মাধ্যমে ইস্যু করা হচ্ছে। পরবর্তী সময়ে আন্তঃনগর ট্রেনসমূহের ১০০ ভাগ টিকিট অনলাইনে ইস্যুর বিষয়টি পরিকল্পনায় রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আন্তঃনগর ব্যতীত অন্যান্য ট্রেনের টিকিটের জন্য বিভিন্ন স্থানে কাউন্টার স্থাপনের পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন