রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্ধ হবে টিকিট কলোবাজারি

যাত্রীসুবিধা বৃদ্ধির জন্য রেলের পক্ষ থেকে একাধিক কার্যক্রম হাতে নেয়া হয়েছে : রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

নানা দুর্ভোগ ও অনিয়মের কারণে ভোগান্তির যেন শেষ নেই ট্রেন যাত্রীদের। ঈদ ও বিভিন্ন উৎসব উপলক্ষে অগ্রিম টিকিটের জন্য হাজার হাজার মানুষের কষ্টের কোন কোন মূল্য নেই রেল কর্তৃপক্ষের। ট্রেনের অগ্রিম টিকিট কিনতে কমলাপুর রেল স্টেশনে হাজার হাজার মানুষ লাইনে থাকেন বিশেষ দিন উপলক্ষে। টিকিট নামের সোনার হরিণ পেতে অনেকেই দুদিন-তিনদিন ধরে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়। কিভাবে, কারা টিকিট কেটে নিয়ে যায় সাধারণ যাত্রীরা তা জানেন না। লাইনে দাঁড়ানো অবস্থাতেই শুনতে পান টিকিট শেষ। অনলাইনে তো কোনোভাবেই টিকিট পাওয়া যায় না। এছাড়াও নানা কারণে দুর্ভোগ পোহাতে হয় টিকিটপ্রত্যাশীদের।

বিভিন্ন সময়ে রাজধানীর কমলাপুর রেলস্টেশন এলাকাসহ দেশের নানা প্রান্তে ট্রেনের টিকিট কালোবাজারির ঘটনা শুনা যায়। দেশব্যাপী টিকিট কালোবাজারি চক্রের মূল হোতাসহ গ্রেফতারও করা হয় অনেককে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ ট্রেনের টিকেট জব্দ করে আইনশৃঙ্খলা বাহিনী। মামলা দেয়া হয় তাদের বিরুদ্ধে। তবুও বন্ধ হয় না ট্রেনের টিকিট কলোবাজারি। এসব নানা করেণে এবার ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ ও যার যার টিকিটে ভ্রমণের উদ্যোগ নেয় রেলওয়ে।

জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ ছাড়া ট্রেনের টিকিট কাটা যাবে না। বিদেশি নাগরিকদের ট্রেনে ভ্রমণে পাসপোর্ট দেখিয়ে টিকিট নিতে হবে। রেলের টিকিট কাটতে হলে জাতীয় পরিচয়পত্র কিংবা জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর তা নির্বাচন কমিশনে রক্ষিত ডেটাবেজ থেকে যাচাই করা হবে। এরপরই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। একজনের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে অন্য কেউ ট্রেনে ভ্রমণ করতে পারবে না।

এবিষয়ে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, যাত্রীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য আমরা একাধিক কার্যক্রম হাতে নিয়েছি। এতদিন টিকেট প্রাপ্তির ক্ষেত্রে যে অভিযোগ ছিল তা থেকে বের হওয়ার জন্য ‘টিকেট যার ভ্রমণ তার’ কার্যক্রম আমরা শুরু করেছি।
রেলমন্ত্রী গতকাল বুধবার কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকেট যার ভ্রমণ তার শীর্ষক সেøাগান কে সামনে রেখে ও স্মার্ট রেলওয়ে গঠনের অংশ হিসেবে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশন করে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকেটিং ব্যবস্থার চালু করা ও টিকেট চেকিং ব্যবস্থায় পস মেশিন হস্তান্তর উপলক্ষে এ কথা বলেন।

রেলমন্ত্রী এ সময় বলেন, যাত্রীরা যাতে আরো বেশি সুযোগ সুবিধা পেতে পারে এবং কোন প্রকার কালোবাজারি ছাড়াই নিজের টিকেট নিজে কাটতে পারে সেটি করার জন্যই আমরা টিকেটে জাতীয় পরিচয়পত্র সংযোজন করেছি। এটিই শেষ নয়, প্রয়োজনে আমরা আরো সংস্কার করবো যাত্রীসহ সকলের মতামত নিয়ে। তিনি উল্লেখ করেন, মূল বিষয় হচ্ছে জাতীয় পরিচয়পত্র ছাড়া এবং রেজিস্ট্রেশন ছাড়া টিকেট ক্রয় করা যাবে না এবং কেউ ভ্রমণ করতে পারবে না এখন শুধুমাত্র আন্তঃনগর ট্রেনে এর ব্যবস্থা চালু করা হচ্ছে ,পর্যায়ক্রমে লোকাল ট্রেনেও এটি কার্যকর করা হবে। আমরা অনলাইনে ৫০ শতাংশ এবং কাউন্টারে ৫০ শতাংশ টিকেট বিক্রি করে থাকি।
মন্ত্রী এ সময় আরো উল্লেখ করেন, এখন থেকে অন্যের টিকেটে ভ্রমণ করলে বিনা টিকেটের যাত্রী হিসেবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া টিটিইদের কাছে পস মেশিন সরবরাহ করা হচ্ছে। এর মাধ্যমে তারা বিনা টিকেটের যাত্রীদের কাছ থেকে টাকা সংগ্রহ করবে এবং এ টাকা সরাসরি সরকারি কোষাগারে জমা হবে। টিটিইদের বিরুদ্ধে এতদিন যে অভিযোগ ছিল টাকা সরকারি খাতে জমা না দেওয়ার সেটাও এর মাধ্যমে বন্ধ হয়ে যাবে।

মন্ত্রী এ সময় উল্লেখ করেন, আমরা একসাথে একশত পস মেশিন হস্তান্তর করছি এবং যারা এগুলো চালাবেন তাদেরকে ট্রেনিংয়ের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়া আরো একটি সুবিধা থেকে কার্যকর হচ্ছে অনলাইনে টিকেট বাতিলের জন্য আর কাউন্টারে যেতে হবে না । অনলাইনেই টিকেট বাতিল করা যাবে। মন্ত্রী জানান আমি কাউন্টার পরিদর্শন করে যাত্রীদের মধ্যে এ বিষয়ে স্বতঃস্ফূর্ত সাড়া দেখেছি। ভবিষ্যতে আমরা যাত্রীদের জন্য আরো সুযোগ-সুবিধা বাড়াতে পারবো। এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, এনআইডির তথ্য পাচারের কোন সুযোগ নেই কারণ আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে চুক্তি করেছি। যতটুকু দরকার ততটুকু তথ্যই আমরা নেব এবং মূল সার্ভারের সঙ্গে তথ্যগুলো যুক্ত থাকবে।

পরে মন্ত্রী ঢাকা থেকে ছেড়ে যাওয়া রংপুর এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের সাথে এ বিষয়টা নিয়ে মতবিনিময় করেন। এ পরিদর্শনের সময় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন