বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইমরানের উদারতা, ১০ কোটি রুপি ব্যয়ে ইসলামাবাদে মন্দির নির্মাণ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ৪:৫১ পিএম

ইসলামাবাদে হিন্দু কাউন্সিলের অন্য সদস্যদের সাথে মন্দিরে ভিত্তিপ্রস্থর স্থাপন করছেন পাকিস্তানের মানবাধিকার বিষয়ক সংসদীয় সচিব লাল চাঁদ মলহি।


ভারতে কট্টর হিন্দুত্ববাদী মোদি সরকারের শাসনে যখন সংখ্যালঘু মুসলিমরা নির্যাতিত হচ্ছেন, প্রতিবেশী দেশ পাকিস্তানে তখন সম্প্রীতির ছবি। দেশটির রাজধানী ইসলামাবাদে সংখ্যালঘু হিন্দুদের জন্য মন্দির নির্মাণ করে দিচ্ছেন প্রধানমন্ত্রী ইমরান খান

অধিকৃত কাশ্মীরে মুসলিমদের মানবাধিকার বঞ্চিত করা ছাড়াও মুসলিমদের বিতাড়িত করতে একের পর এক বিল পাশ ও বিভিন্ন ইসলাম বিরোধী প্রচারণা চালানো হচ্ছে ভারতে। অথচ, মোদি সরকার উল্টো পাকিস্তানে হিন্দুরা নির্যাতনের শিকার বলে অভিযোগ করে আসছে। যদিও, প্রধানমন্ত্রী ইমরান খানের সুযোগ্য নেতৃত্বে দেশটিতে হিন্দুরা যে সমান অধিকার ভোগ করে তার বিভিন্ন উদাহারন সংবাদমাধ্যমে উঠে এসেছে। কিছুদিন আগেই পাকিস্তান বিমানবাহীনিতে প্রথম হিন্দু পাইলট হিসাবে যোগ দিয়েছেন রাহুল দেব। এবার হিন্দুদের কথা ভেবে, ধর্ম পালনে তাদের সমান অধিকার দিতে ইসলামাবাদে গড়ে উঠতে চলেছে মন্দির। শুধু মন্দির নয়, একটি শ্মশানও পাবেন হিন্দুরা।

সূত্রের খবর, ইসলামাবাদের এইচ-৯ সেক্টরে ২০ হাজার বর্গফুট এলাকাজুড়ে তৈরি হচ্ছে একটি কৃষ্ণ মন্দির। ইসলামাবাদ হিন্দু পঞ্চায়েত সমিতি নাম রেখেছেন শ্রীকৃষ্ণ মন্দির। পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী পির নুরুল হক কাদরি জানান, মন্দির নির্মাণে ১০ কোটি রুপি খরচ হবে। সরকারই নির্মাণব্যয় বহন করবে।

পাকিস্তানের মানবাধিকার সম্পর্কিত সংসদীয় সচিব লাল চাঁদ মালহি মঙ্গলবার এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করে বলেন, বিগত ২০ বছরে পাকিস্তানের রাজধানীতে হিন্দু জনসংখ্যা যথেষ্ট বেড়েছে। তাই হিন্দুদের উপাসনার জন্য এই মন্দির নির্মাণ তাৎপর্যপূর্ণ। তার কথায়, ‘ইসলামাবাদের হিন্দুরা দীর্ঘদিন ধরে একটি মন্দিরের দাবি জানিয়ে আসছিলেন। অবশেষ সেই দাবি পূরণ হতে চলেছে।’ তিনি বলেন, ইসলামাবাদে হিন্দুদের জনসংখ্যা অতীতের তুলনায় অনেকটাই বেড়েছে। কিন্তু, উপসনা করার মন্দির ছিল না। যা ছিল, তা অনেক পুরনো। জরাজীর্ণ হওয়ায় পরিত্যক্ত। তাই সরকারের এই উদ্যোগ বাহবাযোগ্য। হিন্দুদের জন্য শ্মশানও যে শহরে ছিল না, সে উল্লেখও করেন মানবাধিকার সম্পর্কিত সংসদীয় সচিব।

জানা গিয়েছে, ২০১৭ সালেই মন্দিরের জন্য হিন্দু পঞ্চায়েতকে জমি দিয়েছিল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ। কিন্তু, সাইট ম্যাপ তৈরি, সিডিএ-র কাছ থেকে তার অনুমোদন পাওয়া ইত্যাদি আনুষ্ঠানিকতার কারণে নির্মাণকাজ শুরু করতে দেরি হল। ওই মন্দির চত্বরেরই একধারে শ্মশান তৈরি হচ্ছে বলে জানিয়েছে হিন্দু পঞ্চায়েত সমিতি। সূত্র: গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
saidur rahman ২৫ জুন, ২০২০, ৫:৪৯ পিএম says : 1
jar jar durmo tar tar kacy onik bro ame ataky valo kaj korar jono imran k donnoban janai.
Total Reply(0)
Rana Sarkar ২৭ জুন, ২০২০, ৭:৫৭ এএম says : 0
Tai to kichudin age ........ Pakistan a beche beche muslim der diyeche imran govt. Coronar tran o sudhu matro muslim ra peyeche hindura bonchito hoyeche,,, R india te muslim ra nirjatito??? Muslim der dalali kora bondho korun,,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন