শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলের পান মধ্যপ্রাচ্যের বাজারে

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলের পান এখন পাকিস্তান ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখল করতে চলেছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে বর্তমানে প্রায় ৭ হাজার হেক্টর জমিতে পানের বরজ রয়েছে। যার মধ্যে বরিশালেই সিংহভাগ প্রায় সাড়ে ৪ হাজার হেক্টর। তবে এসব বরজে ঠিক কি পরিমান ও কত টাকার পান উৎপাদন হচ্ছে, তার সরকারি কোন হিসাব না থাকলেও স্থানীয় চাষি ও ব্যবসায়ীদের মতে অংকটা এক শ’ কোটি টাকারও বেশি। আর দেশ থেকে যে পরিমান রফতানি হচ্ছে, তার সিংহভাগই যাচ্ছে বরিশালসহ দক্ষিণাঞ্চল থেকে। 

অনাদিকাল থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় পানের আবাদ হলেও এখনো তা খুব একটা আধুনিক প্রযুক্তি সুবিধা লাভ করেনি। তবে বরিশালসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে পানের আবাদ অব্যাহত রেখেছে বারৈ পরিবারগুলো। সম্প্রতিকালে লাভের পরিমান বৃদ্ধি পাওয়ায় সব ধর্ম ও শ্রেণি পেশার মানুষের মধ্যে পান আবাদ প্রবনতা লক্ষ করা যাচ্ছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পান নিয়ে গবেষণা অব্যাহত রাখলেও তাদের গবেষণা কর্ম মাঠ পর্যায়ে খুব একটা পৌঁছায়নি। উচ্চ ফলনশীল পানের জাত উদ্ভাবনে কাজ করছে ইনস্টিটিউটের বিজ্ঞানীগণ।
তবে দক্ষিণাঞ্চলে এখনো সনাতন পদ্ধতিতেই আবাদ হলেও পান বরজের মূল যে উপকরণ বাঁশের খুটি ও চেরার স্থায়িত্ব বৃদ্ধিতে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ধাবিত একটি পদ্ধতি ইতোমধ্যে যথেষ্ঠ জনপ্রিয় হয়ে উঠেছে। বরিশালের উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া, বাবুগঞ্জ ও বানরীপাড়া এলাকায় এ পদ্ধতিতে একটি বিশেষ ধরণের কেমিক্যাল দিয়ে পান বরজের বাঁশের খুটি ও চেরা এক সপ্তাহ শোধন করলে তার স্থায়িত্ব দ্বিগুন বৃদ্ধি পায়। ফলে পান চাষিদের উৎপাদন ব্যয় যথেষ্ঠ হ্রাস পায়। বরিশালের শুধু উজিরপুর ও সন্নিহিত এলাকার গ্রামজুড়ে এখন হাজারের অধিক পান বরজ। এসব এলাকার বরজগুলোতে চোখে পড়ে সবুজের সমারহ। লতার সাথে এ যেন টাকার গাছ দাঁড়িয়ে রয়েছে। বিগত কয়েক বছর ধরে ভাল দামের কারণে দক্ষিণাঞ্চলের মানুষ পান চাষের দিকে ঝুঁকছেন। এক সময় যে সব অপেক্ষাকৃত উঁচু জমি পতিত থাকত বা বছরে একটি সবজি বা শীতকালীন ফসল হতো, এখন সে জমিতে গড়ে উঠেছে বড় বড় পানের বরজ। লাভজনক ও অর্থকরী ফসল হওয়ায় উজিরপুরের ৯টি ইউনিয়নের মানুষের মধ্যে ক্রমে পান বরজের প্রতি আগ্রহ বাড়ছে।
আবহাওয়ার কারণে বরিশালের পান বেশ সুস্বাদু হওয়ায় দেশ-বিদেশে এর চাহিদাও যথেষ্ঠ। বিগত কয়েক বছর ধরে পাকিস্তনে বরিশালে পান রফতানি হচ্ছিল। এখন তা মধ্যপ্রাচ্যের বাজারও দখল করতে শুরু করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন