সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘বিটলস’-এর ‘বিট’ কোয়াড বৈঠকে! বিশ্ববিখ্যাত ব্যান্ডের সঙ্গে নিজেদের তুলনা জাপানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৮:৩১ পিএম

জন লেনন, পল ম্যাকার্টনি, জর্জ হ্যারিসন, রিংগো স্টার – বিশ্ববিখ্যাত গানের দল ‘বিটলস’-এর চতুর্ভুজের কথা কে না জানে? বিশ্ব সংগীত জগতে তার গুরুত্ব আজও যেমন আবেগের, তেমন দলবদ্ধ শিল্পচর্চায় ‘বিটলস’ ততটাই প্রাসঙ্গিক। কিন্তু সেই ‘বিটলস’ যে আন্তর্জাতিক কূটনীতির মঞ্চেও এতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে, কে-ই বা জানত? নয়াদিল্লিতে কোয়াড বৈঠকে সেই ‘বিটলস’-এর সঙ্গেই নিজেদের তুলনা করলেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইওশিমাসা হায়াশি। বললেন, ‘আমরা বিটলসের মতো একটি ব্যান্ড। সদস্যরা সকলে স্থায়ী এবং গত ১০ বছর ধরে আমরা পা মিলিয়ে এগোচ্ছি।’

আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত মিলে তৈরি হয়েছে ‘কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটি ডায়ালগ’ বা কোয়াড জোট। বিশ্লেষকদের মতে, মূলত চীনকে নজরে রেখেই একজোট হয়েছে চারটি দেশ। শুক্রবার দিল্লিতে জি-২০ বৈঠকের ফাঁকে আলোচনায় বসেন কোয়াডের পররাষ্ট্রমন্ত্রীরা। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকরের তত্ত্বাবধানে ওই বৈঠকে অংশ নেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এবং মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানেই নিজেদের ‘বিটলস’-এর সঙ্গে তুলনা করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী।

তবে দলবদ্ধতার সঙ্গে সঙ্গে নিজস্বতায়ও জোর দিয়েছেন হায়াশি। তার কথায়, ‘আমরা বিটলসের মতো একটি ব্যান্ড। সদস্যরা সকলে স্থায়ী এবং গত ১০ বছর ধরে আমরা পা মিলিয়ে এগোচ্ছি। তবে মনে রাখতে হবে, একতা সত্ত্বেও পল ম্যাকার্টনি কিন্তু সোলো অ্যালবাম প্রকাশ করেছিলেন।’ তার এই মন্তব্যের কূটনৈতিক গুরুত্ব কিংবা ব্যাখ্যা কী, তা তো আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মাথা ঘামানোর বিষয়। কিন্তু কোয়াড বৈঠক বিষয়ে তেমন খবর না রাখা মানুষজনের আগ্রহের বিষয় হয়ে দাঁড়াল ‘বিটলস’।

শুধুই কি চতুর্দেশীয় মঞ্চ বলেই ‘বিটলস’-এর সঙ্গে নিজেদের তুলনা করলেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী? মোটেই তা নয়। খোঁজখবর নিয়ে দেখা যাচ্ছে, ইয়োশিমাসা হায়াশি নিজে একজন তুখড় পিয়ানোবাদক। ২০২১ সালে তিনি লিভারপুল অর্থাৎ ‘বিটলস’-এর জন্মস্থানে জি-৭ বৈঠকে তিনি পিয়ানো বাজিয়ে জন লেননের বিখ্যাত গান ‘ইমাজিন’ শুনিয়েছিলেন। সকলে আপ্লুত হয়ে পড়েন। সংগীতের বিশাল অনুরাগী তিনি। শুধু হায়াশিই নন। কোয়াড সদস্যের আরেকজন, মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন গিটারবাদক। ধ্রুপদী সংগীতের উপর তার নিজস্ব অ্যালবাম রয়েছে। ফলে কোয়াডের সঙ্গে সংগীতের সম্পর্ক যে বেশ নিবিড়, তা বলাই বাহুল্য। সূত্র: ফ্রান্স ২৪।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন