বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দায়িত্ব গ্রহণ করলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ২:২০ পিএম

আনুষ্ঠানিকভাবে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ফুমিও কিশিদা। আজ সোমবার (৪ অক্টোবর) তিনি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের ১০০তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন। খবর প্রকাশ করেছে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে জাপানের পার্লামেন্টের উভয় হাইজে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ফুমিও কিশিদা। তার মন্ত্রীসভার সদস্যদের নাম আজই ঘোষণা করা হতে পারে।
গত সপ্তাহে লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা নির্বাচিত হন ফুমিও কিশিদা। সেই সময়েই তার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়। কারণ সংসদে লিবারেল ডেমোক্রেটিক পার্টিই সংখ্যাগরিষ্ঠ।
২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ফুমিও কিশিদা জাপানের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ওই সময় জাপানের প্রধানমন্ত্রী পদে ছিলেন দেশটির সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা রাষ্ট্রনেতা শিনজো অ্যাবে।
ফুমিও কিশিদা বিদায়ী প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার স্থলাভিষিক্ত হবেন। গত মাসে সুগা ঘোষণা করেন, দলের নেতা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না।
করোনা ভাইরাস মহামারি নিয়ন্ত্রণে রাখতে না পারায় সমালোচনার মুখে পড়তে হয়েছিল সুগাকে। শিনজো অ্যাবে ক্ষমতা ছাড়ার পর ২০২০ সালে সুগা প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps