ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গায়ক হাচালুকে খুনের জেরে ইথিওপিয়ায় সহিংসতায় ৮১ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১:০৬ পিএম

গায়ক হাচালুকে খুনের জেরে ইথিওপিয়ায় সহিংসতায় ৮১ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। টানা গত দুইদিন ধরে জাতিগত দাঙ্গায় ৮১ জনের বেশি প্রাণহানি হয়। এর কারণ হিসেবে পুলিশ বলছে, দেশটির জনপ্রিয় সঙ্গীতশিল্পী হাচালু হুন্ডিসা সোমবার খুনের শিকার হয়।– আলজাজিরা, পলিটিকো

ওরোমিয়া পুলিশ প্রধান বেদাসা মারদাসা জানান, এখন পর্যন্ত ৮১ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে তিনজন পুলিশ সদস্যও রয়েছে। পরিস্থিতিতে নিয়ন্ত্রণে বুধবার দেশটিতে সেনাবাহিনী নামানো হয়েছে। ইথিওপিয়ার বৃহত্তম জাতিগোষ্ঠী ওরোমোর প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন হাচালু। সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে অল্প বয়সেই জেল কেটেছিলেন। রাজনৈতিক অধিকার নিয়ে গান গেয়ে সাড়া ফেলে দিয়েছিলেন। তার বহু গান বিপুল জনপ্রিয়তা লাভ করে।
ওরোমিয়া এক্টিভিস্ট জাওয়ার মোহাম্মদ বলেন , আদ্দিস আবাবার গেলান কনদোমিনিয়ামস এলাকায় গুলিবিদ্ধ হন হাচালু। আহত অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে সেখানে তিনি মারা যান।এরপর থেকে আমরা অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ আন্দোলনে নেমে পড়ি ।

দেশটির প্রেসিডেন্ট আবি আহমেদ সঙ্গীতশিলী হাচালুর প্রাণহানিতে শোক প্রকাশ করেন এবং সহিংসতা বন্ধে সব পক্ষের প্রতি আহ্বান জানান । হাচালুকে হত্যাকাণ্ডের জন্য প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে। হত্যাকারী হিসেবে সন্দেহভাজন কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সহিংসতা নিয়ন্ত্রণে ওরোমিয়া অঞ্চলে ইন্টারনেট গতি কমিয়ে দেয়া হয় ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন