ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিনোদন প্রতিদিন

জীবনের প্রথম গানে কত টাকা সম্মানী পেয়েছিলেন এন্ড্রু কিশোর?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১০:২৬ এএম

উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর। চলচ্চিত্রের গানে তার কণ্ঠ মানেই হৃদয়ে কাঁপন। নিজে গুণে পেয়েছেন 'প্লেব্যাক সম্রাট' উপাধি।

১৯৭৭ সালে মেইল ট্রেন সিনেমার 'অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ' গানটি দিয়ে চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু করেন এন্ড্রু কিশোর। এরপর একের পর এক শ্রোতাপ্রিয় গানে কণ্ঠ দিয়ে দর্শক জনপ্রিয়তার শীর্ষে উঠে আসেন তিনি। ক্যারিয়ারে প্রায় ১৫ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন এই সঙ্গীতশিল্পী। বাংলা গানে অসামান্য অবদানের জন্য পেয়েছেন ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

তবে জীবনের প্রথম গানটি গেয়ে মাত্র ৮০০ টাকা সম্মানী পেয়েছিলেন এন্ড্রু কিশোর। গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে সেকথা জানিয়েছিলেন তিনি নিজেই। গুণী এই শিল্পী বলেছিলেন, জীবনের প্রথম গান গেয়ে ৮০০ টাকা সম্মানী পেয়েছিলেন তিনি। তবে সেই টাকা হাতে পাননি। ঢাকা থেকে স্কুলের বড় ভাই এসেছিলো। তখন বললেন, ওই টাকা যেন তার বড় ভাইকে দিয়ে দেওয়া হয়। বন্ধুবান্ধব মিলে আনন্দ-উল্লাস করে টাকা শেষ করে ফেললেন। কিন্তু চলচ্চিত্রের সোনালী যুগে গান প্রতি ৫ হাজার টাকা সম্মানী পেতেন প্রয়াত এ কিংবদন্তি।

দীর্ঘদিন মরণব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই শেষে গত সোমবার (৬ জুলাই) সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন এন্ড্রু কিশোর। বর্তমানে শিল্পীর মরদেহ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। জানা গেছে, অস্ট্রেলিয়া থেকে দুই সন্তান ফিরলে আগামী ১৫ জুলাই রাজশাহীতে মায়ের কবরের পাশে সমাহিত করা হবে এই প্লেব্যাক সম্রাটকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন