ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

আগাম রোপা আমন নিয়ে ব্যস্ত কৃষক

মো. মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) থেকে : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

চলছে রোপা আমনের ভরা মৌসুম। শস্য ভান্ডার খ্যাত বগুড়ার আদমদীঘিতে এবার তুলনামূলক বৃষ্টি বেশি হয়েছে। রোপা আমনের মৌসুমে লাগাতার বৃষ্টি স্বস্তি হয়ে এসেছে কৃষকের মাঝে। ফলে শুরু হয়েছে মৌসুমের রোপা আমন চাষ। পানির অভাব না থাকায় সময়মত জমিতে হালচাষ ও জমি তৈরির কাজে ব্যস্ত কৃষক। অনেকে জমিতে হালচাষ দিয়ে জমি তৈরির কাজ শেষ করে চারা রোপন করতে শুরু করেছেন। 

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার এই উপজেলায় প্রায় ১১ হাজার ১শ’ ১৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। পৌর এলাকার পোঁওতা গ্রামের রাজু মিয়া ও শাহাজাহান আলী বলেন, অন্য বছরের চেয়ে এবার ব্যাপক বৃষ্টি হওয়ায় জমিতে হালচাষ দিতে কোন অসুবিধা হয়নি। যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে আর ১৫ দিন বৃষ্টি না হলেও কোন অসুবিধা হবে না।
কায়েত পাড়ার শফির উদ্দীন ও ছাহের আলী বলেন, আষাড়ের শেষ দিকে ও শ্রাবণ মাসের প্রথম সপ্তাহে আমরা হালচাষ দিয়ে জমি তৈরি করে ধানের চারা লাগাতাম। এজন্য আষাঢ় শ্রাবণ মাসকে কৃষকরা সোনার মাস বলে থাকে।
আদমদীঘি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বলেন, এবার রোপা আমন চাষ কম হচ্ছে। কম হওয়ার কারণ হিসাবে জানতে চাইলে তিনি বলেন চলমান আউশের চাষ এবং এলাকায় রবি শষ্যের চাষ বেড়েছে যার কারণে রোপা আমনের চাষ কমেছে। আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন