ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

প্রবাস জীবন

সউদী আরবে প্রবাসীদের রাজনীতি সাংবাদিকতা নিষিদ্ধ হচ্ছে

দূতাবাসের সার্কুলার জারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২০, ৯:০৩ এএম

সউদী আরবে বাংলাদেশি প্রবাসীরা রাজনীতি বা সাংবাদিকতা করতে পারবে না বলে জানিয়েছে দেশটির সরকার। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে। পেশাজীবিরা ভিসায় উল্লেখিত পেশার বাইরে রাজনীতি, পেশাজীবি বা অরাজনৈতিক সংগঠন করতে পারবে না বলে এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ দূতাবাস জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কতিপয় অভিবাসী বাংলাদেশি নাগরিকদের সউদী আরবে বিভিন্ন নামে বাংলাদেশ ভিত্তিক রাজনৈতিক, অরাজনৈতিকসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত থাকার ও কার্যক্রম পরিচালনার বিষয়টি সউদী কর্তৃপক্ষের গোচরীভূত হয়েছে। এরূপ অবৈধ কর্মকান্ডর বিরুদ্ধে সউদী সরকারের কঠোর মনোভাবের বিষয়টি অবহিত করতে গত ২৬ জুলাই সউদ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী রাষ্ট্রদূত তামিম বিন মাজেদ আল দোসারির নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ইমিগ্রেশন ডিপার্টমেন্ট ও অন্যান্য নিরাপত্তা এজেন্সির প্রতিনিধি দলের সমন্বয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটি বাংলাদেশের রাষ্ট্রদূতকে সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমন্ত্রণ জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বৈঠকে জানানো হয়, বাংলাদেশ কমিউনিটির কিছু সদস্য তাদের ইকামায় বর্ণিত পেশার বাইরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক বা এ ধরণের অন্যান্য কর্মকান্ড পরিচালনা করছেন যা সম্পূর্ণ বেআইনি।
বৈঠকে উপমন্ত্রী সতর্ক করেন, সউদী আরবে যে সব বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন তার বাইরে এখানে কোনো প্রকার রাজনৈতিক, সামাজিক বা এ ধরণের অন্য যেকোনো সাংগঠনিক কর্মকান্ডে জড়িত হওয়ার বা কোনো কর্মকান্ড পরিচালনা করার অথবা কোনো সাংবাদিক সম্মেলন করার কোনো সুযোগ নেই। এ ধরনের কর্মকান্ড সউদী আরবের আইনে গুরুতর অপরাধ বলে বিবেচিত।
সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এরপরও কোনো ব্যক্তি এসব কর্মকান্ডে জড়িত হলে বা পরিচালনা করলে তা রাষ্ট্রবিরোধী কার্যকলাপের আওতায় আইনত দ-নীয় অপরাধ বলে বিবেচিত হবে। এমনকি এ অপরাধ প্রমাণিত হলে তাকে জেল জরিমানার সম্মুখীন হওয়াসহ দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বৈঠকে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটকে কমিউনিটির কোনো ধরণের সংগঠনকে কোন প্রকার স্বীকৃতি, অনুমোদন, আশ্রয়, প্রশ্রয় প্রদান করা থেকে সম্পূর্ণ রূপে বিরত থাকার অনুরোধ জানানো হয়।
সউদী সরকার জানায়, এখানে অন্য পেশায় নিয়োজিত থেকে সউদী তথ্য মন্ত্রণালয়ের অনুমতি বা প্রেস ভিসা ব্যতিরেকে যে সব বাংলাদেশি নাগরিক সাংবাদিকতা করছেন বা সাংবাদিক হিসেবে পরিচয় দিচ্ছেন এবং ঢাকায় সংবাদ প্রেরণ করছেন তা সম্পূর্ণ বেআইনি এবং গুরুতর দ-নীয় অপরাধ। এক্ষেত্রেও এসব অপরাধের জন্য জেল জরিমানাসহ দেশে প্রত্যাবর্তনের সম্মুখীন করা হবে বলে জানানো হয়। বর্ণিত বিষয়ে কেউ অপরাধ করলে দূতাবাস বা কনস্যুলেট তার কোনরূপ দায়ভার গ্রহণ করবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
আব্দুল মান্নান ২ আগস্ট, ২০২০, ৬:১৪ পিএম says : 1
প্রবাসীরা রাজনীতি ও সাংবাদিকতা করলে তাদের অনেক গোমর ফাঁস হয়ে যায়
Total Reply(0)
সাব্বির ২ আগস্ট, ২০২০, ৬:১৪ পিএম says : 0
এটা তাদের দেশের ব্যাপার। তারা চাইলে যেকোন সিদ্ধান্ত নিতে পারে
Total Reply(0)
আজিম ২ আগস্ট, ২০২০, ৬:১৫ পিএম says : 2
রাজনীতি না করতে দিলেও সাংবাদিকতা করতে দেওয়া উচিত
Total Reply(0)
নাসির ২ আগস্ট, ২০২০, ৯:৪২ এএম says : 0
সিদ্ধান্তে মধ্যে কিছুটা স্বৈরচারী অভাস পাওয়া যাচ্ছে
Total Reply(0)
habib ৩ আগস্ট, ২০২০, ৯:৩৫ এএম says : 0
MP papul and Bangladeshi ambassador both are involving with huge crimes and illegal activities in Kuwait. so what should we learn anything from them?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন