শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টিকটক তরুণ-শিশুদের করছে বিপথগামী

বন্ধে সরকারকে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া টিকটক অ্যাপের অশ্লীল ভিডিও, কনটেন্ট অপসারণ এবং টিকটক তৈরিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন এ নোটিশ দেন। তথ্য মন্ত্রণালয়ের সচিব, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগকে নোটিসের ‘প্রাপক’ হিসেবে উল্লেখ করা হয়।

নোটিশে বলা হয়, বর্তমান অবাধ তথ্য প্রবাহের যুগে মানুষ প্রযুক্তির সবচেয়ে বেশি যে মাধ্যম ব্যবহার করছে সেটি হলো সামাজিক যোগাযোগ মাধ্যম। এর মাধ্যমে দেশের বিভিন্ন বয়সের শ্রেণী পেশার মানুষ ব্যপক হারে একে অন্যের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে। মানুষ একাধারে যেমন বিভিন্ন তথ্য আদান-প্রদান করছে। তেমনি দেশ এবং বিদেশের প্রতিনিয়ত ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার সম্পর্কে তারা জানতে পারছে।

তথ্য প্রযুক্তির যুগে মানুষ নিত্য নতুন আবিষ্কার সম্পর্কে অবগত হচ্ছে। বিষয়গুলো একদিকে যেমন মানুষের জীবন মানের উন্নতি সাধন করেছে। অপরদিকে এই ক্ষেত্রে বিভিন্ন অ্যাপের দায়িত্বশীল ব্যবহার না করার কারণে সমাজের একটি বড় অংশ বিশেষত তরুণ প্রজন্ম অনেক ক্ষেত্রে বিপথগামী হচ্ছে। এ থেকে পরিত্রাণের লক্ষ্যে আমাদের এখনই ব্যবস্থা নেয়া প্রয়োজন।

ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, সোশ্যাল মিডিয়ায় বহুল ব্যবহৃত একটি অ্যাপ যেটিকে ‘টিকটক অ্যাপ’ নামে অভিহিত করা হয়। এই অ্যাপসটি মূলত একটি কনটেন্ট ক্রিয়েটার অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন জনসচেতনতা এবং সামাজিক ও মানবিক মূল্যবোধ সমৃদ্ধ কন্টেন্ট তৈরি করে সেটা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার করার কথা।

কিন্তু দেশের বাস্তবতা হচ্ছে, অ্যাপসটি ব্যবহার করে এমন কিছু অশ্লীল কনটেন্ট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে। এর মাধ্যমে কোমলমতি শিশু-কিশোর ও যুবক শ্রেণী বিপথগামী হচ্ছে। নানারকম অপরাধমূলক কার্যক্রমে জড়িয়ে পড়ছে। এটি টিকটক ভিডিও মুহূর্তের মধ্যে লাখ লাখ শিশু-কিশোর এবং যুবক শ্রেণীকে আসক্ত করছে। তাই নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে টিকটক থেকে সব ধরণের কনটেন্ট অপসারণ করতে বলা হয়। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেয়া হয় লিগ্যাল নোটিশে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন